ঢাকার রাস্তায় নেই গণপরিবহণ

বিএনপির গণসমাবেশ ঘিরে আজ শনিবার সকাল থেকেই ঢাকার রাস্তায় নেই গণপরিবহণ। ব্যক্তিগত গাড়ি ও সিএনজিচালিত অটোরিকশা চললেও অন্যান্য দিনের তুলনায় সেগুলোর সংখ্যাও কম।

গণপরিবহণ না থাকার ফলে ভোগান্তিতে পড়েছেন নগরবাসী। মোড়ে মোড়ে অপেক্ষা করতে দেখা যায় অফিসগামী মানুষদের। আবার কেউ কেউ বিকল্প উপায়ে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে গন্তব্যের দিকে ছুটছেন। আর এই সুযোগে সড়কে দাঁপিয়ে বেড়াচ্ছে অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশা, রিকশা, সিএনজি ও ভাড়ায় চালিত মোটরবাইক। অনেকেই কয়েকগুণ বেশি ভাড়াও দাবি করছেন। অনেক যাত্রীকে আবার গন্তব্যে যেতে বদল করতে হয়েছে একাধিক যানবাহন।

সকালে আসাদগেট, মোহাম্মদপুর, সংসদ ভবন মোড়, প্রগতি সরণি, মিরপুর ১০, মিরপুর ১, আগাওগাঁও, মহাখালী, গাবতলী, ধানমণ্ডি এলাকা ঘুরে দেখা যায়, এসব এলাকায় বাস চলছে না। বিভিন্ন গন্তব্যের উদ্দেশে যারা বাসা থেকে বের হয়েছেন, তাদের পড়তে হয়েছে বিপাকে। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও বাসের দেখা মিলছে না। পরে কেউ হেঁটে আবার কেউ রিকশা বা সিএনজি কিংবা বাইকে চড়ে গন্তব্যে পৌছান। অবশ্য রাস্তায় মানুষের সংখ্যাও অন্যান্য দিনের চেয়ে কম দেখা যায়।

রাজধানীর পূর্বদিকের প্রবেশপথ সাইনবোর্ড, মাতুয়াইল, রায়েরবাগ, শনির আখড়া এবং যাত্রাবাড়ীতেও একই চিত্র দেখা গেছে। বাস না পেয়ে এসব এলাকাতে অনেককে ভ্যানে চড়েও গন্তব্যে যেতে দেখা গেছে।