ঢাকা ছেড়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ দুই দিনের সংক্ষিপ্ত সফর শেষে ঢাকা ছেড়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। রোববার (৭ আগস্ট) সকাল ১০টা ৪৫ মি‌নিটে একটি ফ্লাইটে করে তিনি মঙ্গো‌লিয়ার উদ্দেশে যাত্রা করেন। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত হয়ে ওয়াং ইকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এর আগে প্রায় ১৯ ঘণ্টার সফর শে‌ষ করেন চীনা এই পররাষ্ট্রমন্ত্রী। এই সময়ে তিনি বাংলাদেশ ও চীনের মধ্যে হওয়া দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেন। বৈঠকে চারটি চুক্তি স্বাক্ষর করেছে দুটি দেশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মেরিন সায়েন্স শিক্ষাবিষয়ক চুক্তি, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয় চুক্তি, সাংস্কৃতিক বিনিময়সহ মোট চারটি চুক্তি করা হয়।

একইসঙ্গে দীর্ঘদিন বন্ধ থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের চীনের ভিসা সংক্রান্ত জটিলতাও দূর হয়েছে বৈঠকে। সোমবার থেকে বাংলাদেশি শিক্ষার্থীরা দেশটিতে যাওয়ার ভিসা পাবেন বলে ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। এরপর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাত করেন ওয়াং ই।

সফ‌রের দ্বিতীয় দিন সকা‌লে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের স‌ঙ্গে দ্বিপা‌ক্ষিক বৈঠক ক‌রেন ওয়াং ই। প্রায় দেড়ঘণ্টা ধ‌রে চ‌লে বৈঠ‌ক। বৈঠক বাংলা‌দে‌শি শিক্ষার্থী‌দের চীন ফেরার বিষ‌য়ে আশ্বাস, রো‌হিঙ্গা ইস্যুতে রাজ‌নৈ‌তিক সমাধা‌নে সহ‌যো‌গিতা, আগামী সেম্পম্বর থেকে বাংলাদেশি আরও ১ শতাংশ পণ্য চীনের বাজারে শুল্কমুক্ত সুবিধার ঘোষণা আসে। এছাড়া চারটি বিষয়ে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলা‌দেশ ও চীন। এরপর প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ ক‌রেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

সব‌শেষ, চীনের পররাষ্ট্রমন্ত্রী ২০১৭ সালের নভেম্বরে ঢাকা সফর করেছিলেন।