তিন সদস্যের তদন্ত কমিটি : গার্ডার দুর্ঘটনা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মালিবাগের রেলগেট এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার পড়ে একজন নিহত হওয়ার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার দুপুরে মালিবাগে ঘটনাস্থল পরিদর্শনে এসে এ তথ্য জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। এ সময় তিনি নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানান।

মেয়র বলেন, ‘নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার পড়ে যাওয়ার ঘটনাটি অনাকাঙ্ক্ষিত। আমি নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’ এ সময় নিহত-আহতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়াসহ আহতদের সুচিকিৎসা দেওয়ার আশ্বাস দেন তিনি।

সাঈদ খোকন বলেন, ‘গার্ডার দুর্ঘটনা খতিয়ে দেখতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অতিক্তি প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির দেওয়া প্রতিবেদনে যারা দোষী হবেন (ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান), তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না।’

মেয়র মালিবাগের নির্মাণাধীন ফ্লাইওভারের নিচের সড়ক পরিদর্শন করে অসন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি সতর্কতার সঙ্গে কাজ করার নির্দেশ দেন।

মালিবাগের রেলগেট সংলগ্ন ফ্লাইওভারের গার্ডার ক্রেন দিয়ে তুলতে গিয়ে নিচে ছিঁড়ে পড়ে স্বপন নামের এক শ্রমিক নিহত হয়েছেন। পা হারিয়েছেন এক প্রকৌশলী ও আরেক পথচারী। রোববার রাতে নির্মাণকাজ চলাকালে এ দুর্ঘটনা ঘটে। আহত দুজন এখন ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

আহতদের মধ্যে একজন তমা কনস্ট্রাকশনের প্রকৌশলী পলাশ। পথচারীর নাম নুরুন্নবী (৪০)। দুর্ঘটনার সময় দায়িত্ব পালনে নিয়োজিত ছিলেন প্রকৌশলী পলাশ।