তুরস্কের নাইট ক্লাবে হামলাকারীকে ধরতে অভিযান

আন্তর্জাতিক ডেস্ক : বর্ষবরণের রাতে তুরস্কে নাইট ক্লাবে হামলা চালিয়ে পালিয়ে যাওয়া সন্ত্রাসীকে ধরতে অভিযান চলছে।

নতুন বছরের শুরুতে ইস্তাম্বুলের রেইনা নাইট ক্লাবে বর্ষবরণের অনুষ্ঠানে বন্দুকধারীর হামলায় নিহত হন ৩৯ জন, আহত হন ৭০ জন। হামলার পর হুড়োহুড়ির মধ্যে পালিয়ে যেতে সক্ষম হয় বন্দুকধারী।

হামলার উদ্দেশ্য এখনো পরিষ্কার হতে পারেনি তুর্কি প্রশাসন। তবে তুর্কি পুলিশের ধারণা, ইসলামিক স্টেট (আইএস) এ ধরনের হামলা চালিয়ে থাকতে পারে। গত বছর অন্তত দুটি প্রাণঘাতী হামলা চালায় আইএস।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান মনে করেন, আইএসের মতো কোনো গোষ্ঠী কলহ সৃষ্টির জন্য এ ধরনের হামলা চালাতে পারে। তারা আমাদের জনগণকে নৈকিতভাবে বিভ্রান্ত করতে চাইছে এবং দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এ হত্যাকা-ের বিষয়ে সাফ জানিয়ে দিয়েছে, তারা কখনোই নিরপরাধ মানুষকে হত্যার টার্গেট করে না। দীর্ঘদিন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টার জন্য পিকেকে-কে দায়ী করে আসছে তুরস্ক।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সয়লু জানিয়েছন, হামলাকারীকে ধরতে অভিযান চলছে। শিগগিরই তাকে গ্রেপ্তার করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে, নিহতদের মধ্যে যারা বিদেশি, তাদের প্রথম শেষকৃত্য হয়েছে। নাইট ক্লাবে নিহতদের মধ্যে অর্ধেকের বেশি বিদেশি নাগরিক। নিহতরা ইসরায়েল, ফ্রান্স, তিউনিসিয়া, লেবানন, ভারত, বেলজিয়াম, জর্ডান ও সৌদি আরবের নাগরিক।