ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পেয়াজ এর ব্যবহার

সকলেই কম বেশি ত্বক এর যত্নে বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করি থাকি। অনেক সময় এসব ক্ষতিকর প্রসাধনী ব্যবহারের ফলে পড়তে পারেন চরম বিপদের মুখে। তাছাড়া ত্বকে ফুস্কুরি ওঠা, চর্ম ক্যান্সার এর মত ভয়াবহ রোগে ভুগতে পারেন। কিন্তু আপনি কি জানেন? ঘরের ন্যাচারাল কিছু ফল বা সবজি জাতীয় উপাদান ব্যবহার করে উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব। প্রয়োজনীয় উপাদান এর উপকারীতা না জানার ফলে এসব থেকে আমরা বঞ্চিত। তার মধ্যে একটি উপকারী উপাদান হল পেয়াজ। যা আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করবে।

আসুন জেনে নেই পেয়াজের উপকারীতা সম্পর্কে।

# বয়স কমায়: মুখে পেঁয়াজের রস লাগালে আপনার ত্বকের কোষগুলোয় রক্ত সংবহন ক্ষমতা জোরদার হয়ে ওঠে, ফলে ত্বকে লাগে তারুণ্যের ছোঁয়া। একটা টাটকা মাঝারি আকারের পেঁয়াজ টুকরো করে কেটে রস করে নিন। এবার ওই রসে তুলো ভিজিয়ে সারা মুখে লাগান। মুখে বয়সের ছাপ পড়বে না।

# দাগছোপ দূর করে: পেঁয়াজে রয়েছে প্রচুর ভিটামিন সি। শরীরের যেকোনো কালো দাগ, পিগমেন্টেশন কমাতে তাই পেঁয়াজ বেশ কার্যকরী। পেঁয়াজ থেঁতো করে টাটকা রস বের করে নিন, তাতে দিন এক চিমটি হলুদ! এবার এই মিশ্রণটা মুখে প্রতিদিন মাসাজ করুন। ত্বক হবে দাগছোপ মুক্ত।

# ত্বক উজ্জ্বল করে: নানা অযত্নে ত্বক প্রাণহীন হয়ে পড়ে। নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করলে বিবর্ণ, প্রাণহীন ত্বকে উজ্জ্বলতার ছোঁয়া লাগে। পেঁয়াজের অ্যান্টি অক্সিডেন্ট আর ভিটামিন ত্বকের প্রাণ ফিরিয়ে আনে ঝটপট।

# ব্রণ কমায়: ব্রণের সমস্যা থাকলে এক টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে নিন। এই পেঁয়াজের প্যাক মুখে লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। ১৫ মিনিট রেখে তারপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। ব্রণ তো বিদায় নেবেই, সংক্রমণ হয়ে থাকলে তাও কমে যাবে।