দায়িত্ব পেয়ে অভিষেকটা স্মরণীয় করে রাখলেন জো রুট

ক্রীড়া ডেস্ক : রাবাদার বলে ডি ককের হাতে ধরা পড়ে স্টোকস ফিরে যান ব্যক্তিগত ৫৬ রান করে। এরপর মঈন আলীকে সঙ্গে নিয়ে দিনের খেলা শেষ করেন রুট। ১০৫ বল মোকাবেলায় ৬১ রানে অপরাজিত ছিলেন মঈন আলী। তার সঙ্গে ১৬৭ রানের অপরাজিত জুটি নিয়েই মাঠ ছাড়েন জো রুট। ২২৭ বল মোকাবেলা করে ২৬ চার ও ১ ছক্কায় ১৮৪ রানের অপ্রতিরোধ্য ইনিংসটি খেলেন রুট।

বল হাতে দক্ষিণ আফ্রিকার হয়ে ভারনন ফিল্যান্ডার সর্বোচ্চ ৩টি উইকেট নেন। এছাড়া ১টি করে উইকেট নেন মরনে মরকেল ও কাগিসো রাবাদা।

টেস্ট অধিনায়কের দায়িত্ব পেয়ে অভিষেকটা স্মরণীয় করে রাখলেন জো রুট।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নেতৃত্বের প্রথম দিনেই আলো ছড়িয়েছে তার ব্যাট। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

লর্ডসে গতকাল প্রথম দিন শেষে মাঠ ছাড়ার সময় রুটের স্কোর ছিল অপরাজিত ১৮৪। টেস্ট অধিনায়কত্বের অভিষেকে ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরি করেছেন আগে পাঁচজন। তবে রানে রুট ছাড়িয়ে গেছেন সেই পাঁচজনকেই। বাংলাদেশের বিপক্ষে অ্যালেস্টার কুকের ১৭৩ ছিল আগের সর্বোচ্চ।

নিজেদের আঙ্গিনায় দক্ষিণ আফ্রিকায় টস নামক ভাগ্য পরীক্ষায় জয় পায় ইংল্যান্ড। শুরুতে ব্যাট করতে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। শুরুতে অ্যালিস্টার কুক ৩, কিটন জেনিংস ৮ এবং গ্যারি ব্যালেন্স ২০ রানে সাজঘরে ফেরেন। দলীয় ৭৬ রানেই ৪ উইকেট হারিয়ে অনেকটা ধুঁকছিল ইংলিশরা।

সেই বিপর্যয় থেকে দলকে টেনে তুলেন জো রুট। অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টের প্রথম দিনেই বেশ দায়িত্বশীলতার পরিচয় দেন তিনি। তার অধিনায়কোচিত ব্যাটিংয়ে বিপর্যয় সামাল দিতে সক্ষম হয় ইংল্যান্ড। শুরুতেই বেন স্টোকসের সঙ্গে ১১৪ রানের জুটি গড়েন তিনি।