চার ক্লাব নিষিদ্ধ

দুই ম্যাচে ৯৪ গোল!

দক্ষিণ আফ্রিকান চতুর্থ বিভাগের দুটি ম্যাচে হলো ৯৪টি গোল। একটি ম্যাচে ৩৩-১ এবং অন্যটি ম্যাচে গোল হয়েছে ৫৯-১ গোলে। যার মধ্যে ৪১টি গোলই হয়েছে আত্মঘাতী থেকে।

এমন দুই ম্যাচের পর ফিক্সিংয়ের অভিযোগে দক্ষিণ আফ্রিকান ফুটবল ফেডারেশন সেই দুই ম্যাচের চার ক্লাবকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে।

মাতিয়াসি এফসি, শিবুলানি ডেঞ্জারার্স টাইগার্স, কটোকো হ্যাপি বয়েজ এবং এনসামি মাইটি বার্ডস এই চারটি ক্লাব একে অপরের সঙ্গে খেলছিল। টাইগার্স এবং মাতিয়াসি লড়াছিল তৃতীয় বিভাগ ফুটবল লিগে উন্নীত হওয়ার জন্য। আর শিবুলানি ডেঞ্জারার্স টাইগার্স ৩৩-১ ব্যবধানে হারিয়েছে হ্যাপি বয়েজকে এবং এনসামি মাইটি বার্ডসকে ৫৯-১ ব্যবধানে হারিয়েছে মাতিয়াসি এফসি।

এমন দুই ম্যাচে ৯৪ গোল হওয়ায় নজর কেড়েছে দক্ষিণ আফ্রিকান ফুটবল ফেডারেশন কর্মকর্তাদের। এরপর সেই দুই ম্যাচ নিয়ে তদন্ত করে দক্ষিণ আফ্রিকান ফুটবল ফেডারেশন।

এরপর তারা জানায়, ম্যাচ দুটিতেই ফিক্সিংয়ের ঘটনা ঘটেছে। যে কারণে, আজীবনের জন্য এই চারটি দলকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। শুধু ক্লাবগুলোকে বহিষ্কার করাই নয়, সংশ্লিষ্ট দলগুলোর কর্মকর্তাদেরও নিষিদ্ধ করা হয়েছে ৫ থেকে ৮ মৌসুমের জন্য।

এমন ঘটনার পর মোপানি রিজিয়নের প্রেসিডেন্ট ভিনসেন্ট রামপাগো বিবিসিকে এক সাক্ষাৎকারে বলেন, ‘এসব মানুষের ফুটবলের প্রতি কোনো সম্মান নেই। আমরা কোনোভাবেই এ ধরনের ঘটনা আর ঘটতে দিতে পারি না।’

তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি পুরোপুরি অসহায় হয়ে পড়েছিলাম। কোনোভাবেই এ ঘটনাকে রোধ করতে পারিনি। অনেক চেষ্টা করেও। খেলোয়াড়দের মন-মানসিকতা কোনোভাবেই ম্যাচে ছিল না। কারণ, তারা জানতো, তারা যদি এই ম্যাচে জেতে, তাহলে কোনোভাবেই তা তাদের জন্য কাজে আসবে না। আমি কোচ হিসেবে তাদের চেষ্টা করেছি, কিন্তু কোনো কাজে আসেনি।’