দুধ চা কি স্বাস্থের জন্য ক্ষতিকর?

রং চা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আমাদের মধ্যে কম বেশি সবাই শুধু স্বাদের জন্য দুধ চা পান করেন। চায়ের সঙ্গে দুধ মেশালে চায়ের সব হিতকারী প্রভাব নষ্ট হয়ে যায়। চায়ে যেসব অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন থাকে তা নষ্ট হয়ে যায়।

ইউরোপিয়ান হার্ট জার্নাল-এ প্রকাশিত নিবন্ধে গবেষকেরা দেখিয়েছেন, ১৬ জন সুস্থ প্রাপ্তবয়স্ক লোক পান করলেন ব্ল্যাক টি (শুধু চা), কেউ পান করলেন চায়ের সঙ্গে স্কিম মিল্ক মিশিয়ে, কেউ পান করলেন শুধু গরম জল। এরপর বিজ্ঞানীরা রক্তনালির কার্যকলাপের ওপর এদের প্রভাব লক্ষ করলেন। পানির সঙ্গে তুলনা করে দেখা গেল, ব্ল্যাক টি (শুধু চা, যাকে আমরা র টি বলি) পানে ধমনির কার্যকলাপ বেশ উন্নত হলো

১। চা পানীয় হিসেবে স্বাস্থ্যকর। তবে আমরা এই চা তে যখন দুধ আর চিনি মেশাই তখন এর গুণাগুণ মান পরিবর্তন হয়ে যায়। এটি পাশাপাশি চা কে আরো এসিডিক করে তোলে। আর অতিরিক্ত দুধ চা পানে শরীরের ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

২। গবেষকেরা দেখছেন, চায়ের মধ্যে দুধ মেশালে চায়ের অনেক হিতকরী গুণ আর থাকে না।

৩। দুধ চা পান করলে পুষ্টির ঘাটতি দেখা দেয়। এমন কি শুধু চা অর্থাৎ ব্ল্যাক চাতে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য যৌগ থাকে। এতে যখন আমরা দুধ চিনি দিই তখন এতে পুষ্টিগুণ তো থাকেইনা বরং এতে প্রোটিনের আরো ঘাটতি দেখা দেয়।

৪। দুধ চা পান করলে রক্তচাপ উঠা-নামা করে।

৫। আমরা মনে করি চা খেলে স্ট্রেয করে। তাই অনেকেই প্রত্যেকদিন কয়েকবার করে দুধ চা খায়। এতে তাদের স্ট্রেস ও দুশ্চিন্তা বাড়ায় রাতে ঘুম কম হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ঘুম কম হলে অনিদ্রার সমস্যা হয়।

৬। এছাড়াও ব্রণের সমস্যা ও কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখা দেয়।