দুর্গন্ধ পানিতেই ঢাকায় বাড়ছে ডায়রিয়া রোগির সংখ্যা

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) হাসপাতালে ডায়রিয়া রোগীর চাপ অব্যাহত রয়েছে।

প্রতিদিন হাজারের বেশি রোগী ভর্তি হচ্ছেন বিশেষায়িত হাসপাতালটিতে।

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুর পর্যন্ত মোট ৭৬৪ জন রোগী ভর্তি হয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় মোট এক হাজার ৩৮৪ জন রোগী হাসপাতালটিতে ভর্তি হন।

সম্প্রতি রোগী ভর্তির হার অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। হাসপাতালটির কর্তৃপক্ষ জানিয়েছে, এত বেশি ডায়রিয়া রোগী আগে কখনও ভর্তি হয়নি এখানে।

মঙ্গলবার সরেজমিনে আইসিডিডিআরবি হাসপাতাল থেকে এসব তথ্য জানা যায়। অধিকাংশ রোগীই মারাত্মক ডায়রিয়া, পেট ব্যাথা ও খিঁচুনি নিয়ে হাসপাতালটিতে ভর্তি হচ্ছেন।

রাজধানীর উত্তরা থেকে আসা লাবনী আক্তার জানান, তার ভাই মহাখালীতে একটি মেসে থেকে পড়াশোনা করেন। আজ ভোরে তার ভাইয়ের রুমমেট জানায়, তার ভাই সেহেরির পর থেকে পেটের সমস্যায় ভুগছেন এবং এক পর্যায়ে খিঁচুনি শুরু হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল রাতে তিনি বাইরে শরবত ও পানি খেয়েছিলেন। এ থেকেই সমস্যা হতে পারে বলে তারা ধারণা করছেন।

রাজধানীর শনির আখড়া থেকে দুই শিশুকে নিয়ে হাসপাতালে আসা আসমা আক্তার জানান, ‘আমরা স্বামী ও দুই ছেলে কয়েকদিন যাবতই পেটের সমস্যায় ভুগছিল। বাচ্চাদের বাবা কিছুটা সুস্থ হলেও সকাল থেকে ছেলেদের শরীর ভেঙে পড়ে। একজন অচেতন হয়ে পড়ে। পরে তাদের দুইজনকেই হাসপাতালে নিয়ে এসেছি।’

তাদের বাসায় পানিতে কয়েক দিন যাবত দুর্গন্ধ ছিল। সেই পানি থেকেই সমস্যা হয়েছে বলে ধারণা করছেন আসমা আক্তার।