দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দুর্নীতি একটি মহামারী রোগ। এটি প্রতিরোধ করতে একদিকে যেমন প্রয়োজন জনসচেতনতা, অন্যদিকে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা।

শনিবার রাজধানীর তেঁজগাওয়ে এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ‘রাজনৈতিক সদিচ্ছা নাকি জনসচেতনতা কোনটি দুর্নীতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতার গ্রান্ড ফাইনালে তিনি এ কথা বলেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতি প্রতিরোধ করতে জনসচেতনতা এবং রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন। সংসদের উর্ধ্বতন কর্মকর্তারা যদি দুর্নীতি প্রতিরোধে কাজ না করেন তাহলে কোনোভাবেই দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব নয়। কারণ, জনগণের ভোটে নির্বাচিত রাজনৈতিক প্রতিনিধিরাই পারেন একটি সুন্দর সমাজ গড়তে। জনগণ তাদের পছন্দ করেন বিধায় তারা রাজনৈতিক নেতাকে নির্বাচিত করে থাকেন। তাই দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক কর্মীদের ভূমিকা মুখ্য।

তিনি আরো বলেন, যারা দুর্নীতি করে তাদের শাস্তির আওতায় আনতে হবে। ছোট-বড় বলতে কোনো দুর্নীতি নেই। এজন্য দুর্নীতি দমন কমিশনকে (দুদক) আরো কঠোর হতে হবে। প্রত্যেকটি মামলার অনুসন্ধান সঠিকভাবে করতে হবে। কেননা দুদক একটি স্বাধীন প্রতিষ্ঠান। এখানে দুর্নীতিবাজদের কোনো স্থান নেই।

দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম বলেন, গত বছরের ১৪ মার্চ যখন কমিশন দায়িত্ব গ্রহণ করে তখন দুদকের সাজার হার ছিল ৩০ শতাংশ। যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৪৯ শতাংশ। তবে, শুধু দুদকের একার কাজ নয় দুর্নীতি প্রতিরোধ করা। এখানে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। মনে রাখতে হবে, দুর্নীতি সমাজকে ধ্বংস করে দেয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকের চেয়ারম্যান এম এ সবুর, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।