দ্বাদশ সংসদ নির্বাচন: লড়াইয়ে কারা থাকছেন চূড়ান্ত হবে কাল

নিজস্ব প্রতিবেদকঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেষ পর্যন্ত কতজন প্রার্থী ও রাজনৈতিক দল থাকছে তা চূড়ান্ত হবে রোববার। এ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের সময় রোববার বিকালে শেষ হবে। এরপরই চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থী তালিকা প্রকাশ করবেন সংশ্লিষ্ট ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা।

প্রার্থীদের সোমবার প্রতীক বুঝিয়ে দেবেন রিটার্নিং কর্মকর্তারা। ওই সময় থেকে শুরু হবে আনুষ্ঠানিক প্রচার। নিয়ম অনুযায়ী, আগামী ৫ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত প্রচার চালাতে পারবেন প্রার্থীরা। আগামী ৭ ডিসেম্বর হবে ভোটগ্রহণ।

এই নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ২৯টি রাজনৈতিক দল প্রার্থী দিয়েছে। মনোনয়নপত্র যাচাই ও আপিল নিষ্পত্তির পর প্রার্থী রয়েছেন দুই হাজার ২৬০ জন। এর মধ্যে কমিটি গঠন জটিলতায় গণতন্ত্রী পার্টির সব প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বিএনপি, ইসলামী আন্দোলনসহ ১৫টি রাজনৈতিক দল এ নির্বাচনে অংশ নেয়নি। বেশ কয়েকটি দল নির্বাচনবিরোধী কর্মসূচি পালন করে আসছে। যদিও সরকার ইসির নির্দেশনা অনুযায়ী, ভোটবিরোধী সব ধরনের রাজনৈতিক কর্মসূচি পালন সোমবার (১৮ ডিসেম্বর) থেকে বন্ধ ঘোষণা করেছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল গত ১৫ নভেম্বর জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করেন। তফশিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩০ নভেম্বর। ওই দিন পর্যন্ত দেশের ৩০০ আসনে দুই হাজার ৭১৬ জন মনোনয়নপত্র দাখিল করেন। তাদের মনোনয়নপত্র ১ থেকে ৪ ডিসেম্বর যাচাই-বাছাই করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এতে এক হাজার ৯৮৫ জনের প্রার্থিতা বৈধ এবং ৭৩১ জনের প্রার্থিতা অবৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, বৈধ ও অবৈধ- দুই ধরনের প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করা যায়। নির্বাচন কমিশনে ৫৬০টি আপিল জমা হয়। আপিলে বাতিল হওয়া ছয় প্রার্থীকে বাদ দিয়ে এবং নতুন করে ফিরে আসা ২৮০ জন যুক্ত করলে এ নির্বাচনে বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ায় দুই হাজার ২৬০ জনে।