দ্রুত রোদে পোড়া দাগ থেকে মুক্তি

গরমের সময় তাপমাত্রা বেড়ে যায়। এ সময় বাইরে গেলে রোদের তাপে ত্বকের ক্ষতিহয়। রোদের কারণে আমাদের ত্বকের অনেক ক্ষতি হয়। যতই সানস্ক্রিন ব্যবহার করেন রোদে আপনার স্কিন কিছুটা হলেও পুড়বে। আর এই রোদে পোড়া ভাব দূর করতে দরকার বাড়তি কিছু যত্ন ও পরিচর্যার। বাড়িতে বসে নিজের জন্য কিছু সময় বের করলেই আপনি দূর করতে পারবেন সানবার্ন।

অ্যালোভেরা জেলঃ রোদে পোড়া দাগ দূর করতে অ্যালোভেরা জেল অনেক কার্যযকরী। অ্যালোভেরা জেলের সাথে সামান্য মধু অথবা লেবু মিশিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে রোদে পোড়া কালচে ভাব দূর হওয়ার পাশাপাশি ত্বকের আদ্রতাও বজায় থাকে।

টমেটো:  টমেটোর রসের সাথে মধু মিশিয়ে মুখে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এভাবে প্রতিদিন ব্যবহার করলে কিছুদিনের মধ্যে পোড়াভাব চলে যাবে।

পানি:  প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। ত্বক ভালো রাখতে পানির কোন বিকল্প নেই।

শসা:  কয়েক টুকরা শসা ব্লেন্ড করে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে গরমের সময় ত্বক ঠান্ডা থাকবে এবং ত্বকের পোড়া ভাব দূর হবে।

আলু:  পোড়া দাগ দূর করতে যাদুকরী ভূমিকা পালন করে আলু। আলুর রস বা পেস্ট বানিয়ে মুখে দিয়ে ১০/১৫ মিনিট রাখুন।এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টক দই:  সানবার্ন দূর করতে টক দইও বেশ কার্যকর। ১ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ১ চা চামচ লেবুর রস ১ চা চামচ মধু ও কয়েক ফোঁটা নিম তেল মিশিয়ে হাত ও পায়ে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

সবশেষে অবশ্যই রোদে যাওয়ার আগে ছাতা ব্যবহার করবেন।