ধাপে ধাপে চলছে দূর্গা পূজার প্রস্তুতি

মোঃ জয়নুল আবেদীন, সংবাদদাতা: করোনায় দেশে এক বছর সাত মাস সবকিছু বন্ধ থাকায় ঘরোয়া পরিবেশে চালু ছিল ধর্মীয় আচার অনুষ্ঠান। দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার পর হিন্দু ধর্মের সব চেয়ে বড় উৎসব দূর্গা পূজা এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে স্বাস্থ্যবিধি মেনে। এরই ধারাবাহিকতায় নীলফামারীর পূজা মন্ডপগুলোতে প্রতিমা তৈরীর প্রাথমিক কাজ শুরু হয়েছে। এতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা। কোথাও কোথাও প্যান্ডেল তৈরি আর সাজ-সজ্জার কাজ চলছে। এবার জেলায় প্রায় ৭৮৭টি পূজা ধাপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।

মৃৎ শিল্পীরা জানান, গত ১৫ দিন ধরে বিভিন্ন ডিজাইনের প্রতিমা তৈরির কাজ চলছে। কোন ধাপে খড় দিয়ে প্রতিমা তৈরীর করা হচ্ছে আবার কোনটিতে মাটি লাগানো কাজ শেষ হয়েছে। এরপর বিভিন্ন ধাপে পূজার আগের রাত পর্যন্ত চলবে রঙ্গের কাজ। পরিশ্রমের তুলনায় পর্যাপ্ত পারিশ্রমিক না পাওয়া আন্তরিকতার সহিত কাজ করছেন মৃৎ শিল্পীরা।

নীলফামারী শহরের মিলন কোষাধ্যক্ষ নারায়ন মজুমদার জানান, লকডাউনে দীর্ঘদিন সবকিছু বন্ধ থাকায় খড়, বাঁশ ও মজুরীর দাম বেড়ে যাওয়ায় এবার সাধারণ প্রতিমা তৈরিতে ১০ থেকে ২০ হাজার টাকা বেশি ব্যয় হচ্ছে। এছাড়াও আকর্ষনীয় সাজ সজ্জার ব্যয় তো আছে।

সাধারণ সম্পাদক রতন কুমার দাস জানান, প্রতিমা তৈরীতে মৃৎ শিল্পীরা যেভাবে পরিশ্রম দিয়ে যাচ্ছেন, সেভাবে তাদের পারিশ্রমিক দেওয়া সম্ভব হচ্ছে না। বাজারে সব কিছুর দাম চড়া। আমাদের ৭০ হাজার টাকা ব্যয়ে প্রতিমা তৈরীর কাজ চলছে।

নীলফামারী জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাডভোকেট অক্ষয় কুমার রায় জানান, প্রাথমিক তথ্যে জানা গেছে নীলফামারী জেলায় মোট ৭৮৭টি পূজা মন্ডপে দূর্গা পূজার প্রস্তুতি চলছে। এর মধ্যে সদর উপজেলায় ২৭৬টি রয়েছে। তবে পূজা মন্ডপের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, উৎসবের মধ্যে করোনা সংক্রমণ যাতে ছড়িয়ে পড়তে না পারে এ জন্য পূজা কমিটির সদস্যদের করোনা টিকা নিতে উৎসাহ ও সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মেনে পূজা মন্ডপে আসার বিষয়টি সংশিষ্ট পূজা কমিটিকে দায়িত্ব নেওয়ার আহŸান জানান তিনি।

নীলফামারী পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান জানান, শান্তিপূর্ণভাবে, নিরাপদ আর উৎসমূখর আমেজে দূর্গা পূজা উদযাপনে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। জেলার সকল পূজা মন্ডপে সাথে সমন্বয় করা হচ্ছে।