ধোলাইখালে আধুনিক টয়লেট উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা নিশ্চিত করতে বৃহস্পতিবার রাজধানীর ধোলাইখালে আধুনিক শৌচাগারের (পাবলিক টয়লেট) উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

রাজধানীর সর্বসাধারণের জন্য পাবলিক টয়লেট ব্যবস্থা উন্নয়নের ধারাবাহিকতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ওয়াটারএইড বাংলাদেশের যৌথ উদ্যোগে এবং এইচঅ্যান্ডএম ফাউন্ডেশনের সহায়তায় এ পাবলিক টয়লেটগুলো স্থাপন করা হয়।

আধুনিক ও দৃষ্টিনন্দন টয়লেটগুলোতে নারী এবং পুরুষের জন্য আলাদা চেম্বার, লকার, হ্যান্ড ওয়াশিং, শাওয়ার এবং বিশুদ্ধ খাবার পানির সুবিধা রয়েছে। এগুলোতে ২৪ ঘণ্টা বিদ্যুৎ এবং সিসিটিভি ক্যামেরাসহ পেশাদার পরিচ্ছন্ন কর্মী এবং নারী কেয়ারটেকার রয়েছেন।

শৌচাগার উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র সাঈদ খোকন বলেন, ‘আমরা নগরবাসীকে একটি পরিকল্পিত স্যানিটেশন ব্যবস্থা উপহার দিতে চাই। বিশেষত পথচারী এবং নারীদের জন্য, যাদের অনেকটা সময় জ্যামের কারণে রাস্তায় থাকতে হয়।’

ঢাকার বিভিন্ন এলাকায় আরো বেশ কিছু আধুনিক, নারীবান্ধব এবং পরিচ্ছন্ন পাবলিক টয়লেট নির্মাণাধীন বলে জানান তিনি।

দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা ওয়াসা এবং ওয়াটারএইড বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা চুক্তি অনুযায়ী এই পাবলিক টয়লেটগুলো স্থাপন করা হয়। দক্ষিণ সিটি করপোরেশনের সহায়তায় এবং এইচঅ্যান্ডএম ফাউন্ডেশনের অর্থায়নে সানরাইজ প্রকল্পের আওতায় ইতোমধ্যে রাজধানীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে পাবলিক টয়লেট সংস্কার করেছে ওয়াটারএইড বাংলাদেশ।

এ সময় ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. মো. খায়রুল ইসলাম, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরসহ ডিএসসিসির ও ওয়াটার এইডের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ডিএসসিসি জানায়, মুক্তাঙ্গন, ওসমানী উদ্যান, বাহাদুর শাহ পার্ক, সায়েদাবাদ বাস টার্মিনাল এবং মিউনিসিপ্যালিটি ফিলিং স্টেশনে আধুনিক টয়লেট চালু করা হয়েছে। এসব পাবলিক টয়লেটে রয়েছে নারী, পুরুষ ও প্রতিবন্ধীদের জন্য পৃথক কক্ষ, লকার, হাত ধোয়ার জায়গা এবং বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা। পাশাপাশি ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ এবং সিসি ক্যামেরাসহ পেশাদার পরিচ্ছন্নতা কর্মী এবং নারী কেয়ারটেকার নিয়োজিত থাকছে। টয়লেটের জন্য ৫ টাকা, গোসল ১০ টাকা, পা‌নি প্রতি গ্লাস ১ টাকা, লকার সু‌বিধার জন্য ৫ টাকা চার্জ নির্ধারণ করা হয়েছে। নিরাপত্তার জন্য টয়‌লেটের আশপাশের এলাকায় সি‌সি ক্যামেরা বসানো হয়েছে।