নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযান, বোমা তৈরির সরঞ্জামসহ গ্রেপ্তার ২

নারায়ণগঞ্জে পৃথক দুটি ‘জঙ্গি আস্তানায়’ অভিযান চালিয়ে বোমা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামসহ দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

রোববার (১১ জুলাই) রাতভর এই অভিযান চালায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

প্রায় ১০ ঘণ্টব্যাপী দুটি অভিযানের ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ডেভিল কিলার ওরফে আবদুল্লাহ আল মামুন এবং মেজর ওসামা ওরফে নাঈম নামের দুজনকে।

গ্রেপ্তার দুজনই নব্য জেএমবির বোমা বানানোর কাজে বিশেষ পারদর্শী বলে জানিয়েছে পুলিশ। তারা দুজনই দীর্ঘদিন ধরে মসজিদে মোয়াজ্জিন ও ইমামতির চাকরির আড়ালে জঙ্গি তৎপরতার কাজ চালিয়ে আসছে। আড়াইহাজার উপজেলার পাঁচগাঁও গ্রামের সিটিটিসি বাড়ির ভেতরে অভিযান শুরু করে। অভিযান শুরুর পর রাত পৌনে ১১টার দিকে নিরাপত্তাবেষ্টনীর বাইরে থেকে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এরপর ১১টা ১০ মিনিটের মধ্যে আরও দুটি বিস্ফেরণের শব্দ পাওয়া যায়। সেখানে তিনটি শক্তিশালী বোমা নিষ্ক্রিয় করা হয়। সেই শব্দে পুরো এলাকা কেঁপে উঠে। সেখান থেকে উদ্ধার হয় বোমা তৈরর বিপুল পরিমাণ সরঞ্জাম জব্দ করা হয়।

অভিযান শেষে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান বলেন, বাড়ির ভেতর তিনটি বোমা (আইইডি) বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করেছে বোমা ডিস্পোজাল ইউনিট। রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে আব্দুল্লাহ আল মামুনকে গ্রেপ্তার করা হয়। তিনি পাঁচগাঁও গ্রামের ওই বাড়িটির পার্শ্ববর্তী মসজিদের মোয়াজ্জিন ছিলেন। নব্য জেএমবির সদস্য মামুনকে গ্রেপ্তারের পর সে বোমা ও বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম মজুত থাকা এই বাড়ির সন্ধান দেন। পরে তার দেওয়া তথ্যমতে আড়াইহাজারে মিয়া বাড়ি মসজদের পাশে অবস্থিত তার বাসায় অভিযান চালানো হয়। এই মামুন গত ১৭ মে সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ডে পুলিশ বক্সের সামনে আইইডি বোমা রেখেছিল। যে মোটরসাইকেলে বোমাটি সেখানে রেখেছিল সেটিও জব্দ করা হয়েছে বলে জানান সিটিটিসির প্রধান। মূলত সেই বোমা উদ্ধারের সূত্র ধরেই এই দুটি অভিযান চালানো হয়েছে।

আড়াইহাজারে অভিযানের পর বন্দর ধামঘর কাজীপাড়া এলাকার একটি বাড়ি থেকে আরও কিছু বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। সিটিটিসি কর্মকর্তারা জানান, বন্দরের কাজীপাড়ার বাড়িটিতে মো. নাঈম নামে এক মসজিদের ইমাম বসবাস করতেন। সাংগঠনিকভাবে তিনি মেজর ওসামা নামে পরিচিত। নাঈম নব্য জেএমবির সামরিক সদস্য এবং বোমা তৈরির প্রশিক্ষক।

অভিযান শেষে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট বোমা তৈরির এসব সরঞ্জাম উদ্ধার করেন।

দুটি অভিযান শেষে রাত সাড়ে ৩টায় সিটিটিসি প্রধান ডিআইজি আসাদুজ্জামান সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

ব্রিফিংয়ে কাউন্টার টেররিজম ইউনিট প্রধানডিআইজি আসাদুজ্জামান জানান, বন্দর উপজেলার কাজীপাড়ার বাড়িটিতে ওই এলাকার একটি আহলে হাদিস মসজিদের ইমাম বসবাস করতেন। তার নাম মো. নাঈম। সাংগঠনিকভাবে তিনি মেজর ওসামা নামে পরিচিত। নাঈম নব্য জেএমবির সামরিক সদস্য এবং বোমা তৈরির প্রশিক্ষক বলে সিটিটিসি জানিয়েছে।

আসাদুজ্জামান জানান, রোববার বিকেলে ঢাকার কেরানিগঞ্জ থেকে নাঈমকে গ্রেপ্তার করা হয়। তার দেওয়া তথ্য অনুযায়ী, বন্দরের ওই বাড়িতে অভিযান চালানো হয়। তার আগে রাজধানীর মিরপুর থেকে গ্রেপ্তার তিন জঙ্গির মধ্যে সামসি বারিকের দেওয়া তথ্য অনুযায়ী নাঈমকে গ্রেপ্তার করা হয় বলে সিটিটিসি প্রধান জানিয়েছেন। নাঈম এই বাড়িটিতে সপরিবারে বসবাস করতেন। সম্প্রতি পরিবারের সদস্যদের গ্রামে পাঠিয়ে দিয়ে এই বাড়িটিতে তিনি একাই বোমা তৈরি করছিলেন।

কাউন্টার টেররিজম ইউনিটের দুটি অভিযানে সহায়তা করেন নারায়ণগঞ্জ জেলা পুলিশ। কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের কর্মকর্তাদের সঙ্গে উপস্থিত ছিলেন জেলার পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম।