নারীদের নিয়ে ট্রাম্প যে বাজে মন্তব্য করেছেন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘নারীদের নিয়ে ট্রাম্প যে বাজে মন্তব্য করেছেন, তাতে তিনি দোকানেও কাজ পাওয়ার যোগ্যতা হারিয়েছেন।’

একইসঙ্গে ডোনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থন প্রত্যাহারের জন্য রিপাবলিকান পার্টির শীর্ষ নেতাদের উদ্দেশে আহ্বান জানিয়েছেন তিনি।

ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের সমর্থনে এক সমাবেশে ওবামা বলেন, ট্রাম্পের বিতর্কিত মন্তব্যের জন্য ভর্ৎসনা করলেও এখনো তার হোয়াইট হাউস দখলের লড়াইয়ে সমর্থন অব্যাহত রয়েছে।

নারীদের নিয়ে অশালীন মন্তব্যের রেকর্ডিং প্রকাশের পর রিপাবলিকান পার্টির শীর্ষ নেতৃত্বের একটি বড় অংশ তার কাছ থেকে দূরত্ব বজায় রেখে চলছে। অবশ্য এ নিয়েও ট্রাম্প ঝাঁঝালো মন্তব্য করেছেন- ‘তারা অবাধ্য।’ কংগ্রেসের হাউস স্পিকার পল রায়ানকে কটাক্ষ করে ট্রাম্প বলেছেন, ‘তিনি দুর্বল ও অকার্যকর নেতা।’

নর্থ ক্যারোলাইনা রাজ্যের গ্রিনসবোরোতে এক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় ওবামা রিপাবলিকান নেতাদের উদ্দেশে প্রশ্ন রেখে বলেন, তারা কীভাবে এখনো ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার লড়াইকে সমর্থন করছেন।

রিপাবলিকান নেতাদের উদ্দেশে ওবামা বলেন, ‘আপনারা এখন জনগণকে এটাই বলছেন, আমরা শক্তভাবে দ্বিমত পোষণ করছি, তার প্রতি সায় দিচ্ছি না… কিন্তু আমরা এখনো তার প্রতি সমর্থন দিয়ে যাচ্ছি। তারা এখনো ভাবছেন, ট্রাম্প প্রেসিডেন্ট হবেন। আমরা মাথায় ঢোকে না, কীভাবে তারা তা ভাবছেন।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর বাকি আছে মাত্র ২৭ দিন। এ মুহূর্তে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের সামনে এখন অনেক চ্যালেঞ্জ। দুই দফায় নারীদের নিয়ে, এমন কি নিজের স্ত্রী-মেয়েকে নিয়ে অশালীন মন্তব্যের পুরোনো রেকর্ডিং প্রকাশ হওয়ায় চরম বিপাকে পড়েছেন ট্রাম্প। নিজ দলের প্রায় ১৬০ জন নেতা তার প্রতি দেওয়া সমর্থন প্রত্যাহার করেছেন। এ অবস্থায় হতাশার সাগরে পড়ার মতো অবস্থা হয়েছে তার।

রিপাবলিকান পার্টির নেতাদের মধ্যে সরকারি দায়িত্বে থাকা সর্বোচ্চ পদাধিকারী হাউস স্পিকার পল রায়ান সোমবার কংগ্রেস সদস্যদের সঙ্গে এক সভায় ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনা এক অর্থে উড়িয়ে দিয়েছেন। ট্রাম্পকে নির্বাচিত করার চেয়েও তিনি বেশি গুরুত্ব দিচ্ছেন কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখার ওপর।