নারীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকের দায়ে একজন আটক

নিজস্ব প্রতিবেদকঃ এক নারীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কার্যকলাপের দায়ে গাজীপুর থেকে মোঃ সাকিব আরিয়ান আতিফ (২১) নামে একজন আটক করেছে র‍্যাব। এসময় তার কাছ থেকে হ্যাকিং-এ ব্যবহৃত দু’টি সিপিইউ, ১টি ক্যামেরা, মেমোরি কার্ড, পেনড্রাইভ, দুটি মোবাইল ফোন ও দুটি সিম উদ্ধার করা করেছে।

বুধবার (১৪ এপ্রিল) দুপুরে র‍্যাব-১ এর সহকারী পরিচালক (মিডিয়া অফিসার) মুশফিকুর রহমান তুষার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ৫ এপ্রিল এক নারীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়। এক বান্ধবীর সঙ্গে যোগাযোগ করলে জানতে পারেন ২৭ মার্চ তার ফেসবুক অ্যাকাউন্টটিও অজ্ঞাতনামা ব্যক্তি হ্যাক করে। এ ঘটনায় টঙ্গী পশ্চিম থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়। ওই নারী অপর একটি ফেসবুক আইডি দিয়ে হ্যাক হওয়া আইডিটি ফিরিয়ে দিতে মেসেজ দিয়ে অনুরোধ জানান। পরবর্তীতে অজ্ঞাতনামা হ্যাকার তাকে ভিডিওকলে গিয়ে আপত্তিকরভাবে উপস্থাপনের জন্য চাপ দিতে থাকে।

মুশফিকুর রহমান আরও জানান, এতে রাজি না হওয়ায় হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্টে থাকা তার বিভিন্ন ছবি এডিট করে অশ্লীল ছবি বানিয়ে ফেসবুকে ভাইরাল করে দেয়ার হুমকি দেয়। পরবর্তীতে ভিকটিমের বাবা র‍্যাব-১ এর সহযোগিতা চাইলে তথ্য প্রযুক্তির ব্যবহার করে মঙ্গলবার বিকেলে গাজীপুরের কালিয়াকৈরের কনকা রোড এলাকা থেকে হ্যাকার সাকিবকে আটক করা হয়।

র‍্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে হ্যাকার সাকিব জানান, তিনি দীর্ঘদিন যাবত বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে কাজ করে আসছে। এরই সুবাদে বিভিন্ন ভিডিও বানান এবং ইউটিউবে ছাড়েন। এর আড়ালে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন মেয়েদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কার্যকলাপ চালিয়ে আসছিলেন। আটক হ্যাকারকে টঙ্গী পশ্চিম থানায় হস্তান্তর করা হয়েছে।