নিরাপদ সড়কের দাবিতে আবারও রাজধানীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: নিরাপদ সড়কের দাবিতে আবারও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত রাজধানীর রামপুরা ব্রিজে এ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

এ বিক্ষোভ কর্মসূচিতে রামপুরার আশপাশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়। সে সময় তারা বিভিন্ন স্লোগান দেন। এ কর্মসূচিতে খিলগাঁও মডেল কলেজের উচ্চ মাধ্যমিক শিক্ষার্থী ও কর্মসূচির মুখপাত্র সোহাগী সামিহা নেতৃত্ব দেন।

নিরাপদ সড়কের দাবিতে এমন সময় শিক্ষার্থীরা বিক্ষোভ করলেন, যার সাড়ে তিন ঘণ্টা আগে, অর্থাৎ সকাল ৭টার দিকে রাজধানীর যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে একই পরিবারের তিন জনের। প্রতিদিনই সড়কে প্রাণ ঝরছে। গতকাল বৃহস্পতিবারও রাজধানীর মগবাজারে দুই বাসের মাঝে চাপা পড়ে এক কিশোর হকার প্রাণ হারিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেছেন, ‘সকাল সাড়ে ১০টার দিকে আট থেকে ১০ জনের মতো শিক্ষার্থী রামপুরা ব্রিজের দক্ষিণ-পশ্চিম পাশে জড়ো হয়। সে সময় তারা বিভিন্ন স্থানে পোস্টার মারছিল। পরে আরও কিছু শিক্ষার্থী তাদের সঙ্গে যোগ দেয়।’

রফিকুল ইসলাম আরও বলেন, ‘এরপর তারা পোস্টার হাতে রেখে স্লোগান দিতে থাকে। সেখানে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিও পালন করে তারা। বেলা ১২টার দিতে শিক্ষার্থীরা স্লোগান দিতে দিতে চলে যায়।’

কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানায়, নিরাপদ সড়ক প্রতিষ্ঠাসহ ১১ দফা দাবি গত ৩১ ডিসেম্বরের মধ্যে বাস্তবায়নের আল্টিমেটাম দেওয়া ছিল। কিন্তু, দাবিগুলো বাস্তবায়ন করা হয়নি। তাই তারা আবার সড়কে নেমেছে। যতদিন এ দাবি বাস্তবায়ন করা না হবে, ততদিন এ কর্মর্সূচি চলবে। প্রয়োজনে আরও কঠোর হওয়ার কথাও জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

কর্মসূচির মুখপাত্র সোহাগী সামিহা বলেন, ‘আমরা ২০ দিনের বেশি সময় দেওয়ার পরও প্রশাসনের কোনো উদ্যোগ দেখিনি। সড়কে সাংবাদিকেরাও মারা যাচ্ছেন। দুর্ঘটনার শিকার হচ্ছেন শিক্ষার্থীরা। সড়কে দেশের মেধাবী সম্পদ পিষে মারা যাচ্ছেন। শ্রমজীবীরা মারা যাচ্ছেন। এভাবে আমরা আর বসে থাকতে পারি না। তাই, আমরা আবার সবাই সড়কে চলে এসেছি। আমরা কর্মসূচি চালিয়ে যাব।