নিলামে ইউনুস খানের ব্যাট

ক্রীড়া ডেস্ক: গত মে মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলেন ইউনিস খান। ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজে ইউনিস খান অসাধারণ এক কীর্তি গড়েছেন।

প্রথম এবং একমাত্র পাকিস্তানি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে দশ হাজার রান করার রেকর্ড গড়েন ইউনিস। ১১৮ টেস্টে ইউনিসের রান ১০০৯৯। ৩৪টি সেঞ্চুরির পাশাপাশি ৩৩টি হাফ-সেঞ্চুরি হাঁকিয়েছেন ডানহাতি টপ ও মিডল অর্ডার ব্যাটসম্যান।

খেলা ছাড়ার পর বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত আছেন ইউনিস। এ ধারাবাহিকতায় ক্যারিয়ারের দশ হাজার রান পূর্ণ করা ব্যাটটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। নিলাম থেকে প্রাপ্ত অর্থ এনজিওকে দান করবেন ইউনিস। কিছুদিন আগে পুরস্কার হিসেবে পাওয়া ১ কোটি রূপির অর্ধেক ঈদী ফাউন্ডেশনকে এবং বাকি অর্ধেক বিভিন্ন সামাজিক সংস্থাকে দান করেছেন ইউনিস। পুরস্কারের অর্থের উপর সরকারকে ট্যাক্স না বসানোর অনুরোধ করেছেন ইউনিস। বিভিন্ন সংস্থা, অনুষ্ঠানে শুভেচ্ছাদূত হিসেবে যুক্ত হয়ে স্বাস্থ্য, শিক্ষা এবং খেলাধুলা নিয়ে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন।

এক অনুষ্ঠানে ইউনিসকে প্রশ্ন করা হয়েছিল, ভবিষ্যতে রাজনীতিতে যুক্ত হবেন কিনা? উত্তরে ইউনিস বলেন,‘রাজনীতি আমার শরীরে নেই। আমি সবার জন্য কাজ করতে চাই। আমি মনে করি রাজনৈতিক সবগুলো দল আমার এবং পুরো পাকিস্তানটাই আমার। কেন আমি একটি দলে যোগ হয়ে বন্দীশালায় আটকে থাকব! কিছুদিন আগে খবর উঠেছিল আওয়ামী জাতীয় পার্টিতে যোগ দিতে যাচ্ছেন ইউনিস খান। সেই খবরকে ভিত্তিহীন বলেছেন পাকিস্তানের এ কিংবদন্তি।