নীলফামারীতে জোড়া-তালি দিয়ে চলছে চিকিৎসা সেবা

আল-আমিন,নীলফামারী: নীলফামারী জেনারেল হাসপাতালে (২৫০ শয্যা) মঞ্জুরীকৃত ৫৭ পদের বিপরীতে ১৬ জন চিকিৎসক কর্মরত আছেন। বাকী ৪১ পদেই শুন্য। ফলে রোগীরা কাঙ্খিত সেবা থেকে বি ত হচ্ছে।
শুন্য ৪১ পদের মধ্যে সিনিয়র কনসালটেন্ট ৭ জন (সার্জারী, গাইনী, শিশু, অর্থ সার্জারী, কার্ডিওলজি, চক্ষু, এ্যানেসথেসিয়া)। জুনিয়র কনসালটেন্ট ১১ জন (সার্জারী, গাইনী, শিশু, চক্ষু, অর্থসার্জারী, কার্ডিওলজি, ইএনটি, রেডিওলজি, চর্ম ও যৌন, ফিজিক্যাল মেডিসিন ও মেডিসিন)। এছাড়াও, আরএমও ১জন, রেজিষ্টার, সহকারী রেজিষ্টার, ইএমও, সহকারী সার্জনসহ ২২ জন।

হাসপাতাল সূত্রে জানা যায়, কর্মরত ১৬ জন কর্মকর্তার মধ্যে আছেন, শিশু বিভাগে মেডিকেল অফিসার একজন, মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট একজন, এ্যানেসথেসিয়ায় জুনিয়র কনসালটেন্ট একজন। পুরো হাসপাতাল জুড়ে সার্জারীর বিভাগে একজন ও চক্ষু বিভাগে সিনিয়র কনসালটেন্ট একজন, গাইনীতে জুনিয়র কনসালটেন্ট একজন ও মেডিকেল অফিসার একজন, নাক, গলা, কান (ইএনটি) সিনিয়র কনসালটেন্ট একজন, রেডিওলজি বিভাগে সিনিয়র কনসালটেন্ট একজন। বাকী সাত জন অন্যান্য বিভাগে কর্মরত। ফলে বহির্বিভাগ ও আন্তঃবিভাগে চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।
২০১৫ সালে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও সাবেক সংস্কৃতিমন্ত্রী সদর আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের বিশেষ উদ্যোগে হৃদরোগের চিকিৎসার জন্য ওই ওয়ার্ডটি স্থাপন করা হয়। পাঁচ শয্যার ওয়ার্ডে হৃদরোগের চিকিৎসার আধুনিক যন্ত্রপাতির স্থাপন করা হয় সেখানে। কিন্তু জনবল সংকটে সেটির সুফল থেকে বি ত এলাকার মানুষ। এ ছাড়াও, বিভাগটি দীর্ঘদিন বন্ধ থাকায় জড়াজির্ণ হয়ে পড়ে আছে কোটি টাকার মহামূল্যবান যন্ত্রপাতি।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, প্রশিক্ষিত জনবল ও বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে কার্ডিওলজি ওয়ার্ডটি চালু করা সম্ভব হচ্ছে না। ফলে জেলা শহর থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে হয় হৃদরোগীদের।

শনিবার (২৯ জানুয়ারী) সকালে হাসপাতালের আরএমও ডা. মো. আব্দুর রহিম বলেন, ‘এখানে হৃদ রোগের চিকিৎসক না থাকায় জরুরি বিভাগ থেকেই রোগিদের দ্রæত স্থানান্তর করতে হয় রংপুরে। ’এছাড়াও, এক্সরে, আলট্রাসনোগ্রাম, ইসিজি, এ্যানেসথেসিয়া, সি-আরম, ডেন্টাল ইউনিট, মাইক্রোসকোপ, অটোএনালাইজার, ডায়াথার্মি ও অটোক্লেব মেশিনসহ ৩৯টির মধ্যে ১৮ টি অচল। জোড়াতালি দিয়ে চলছে এসব যন্ত্রপাতি। এতে সঠিক সেবা থেকে বি ত হচ্ছে জেলার ২০ লক্ষাধিক মানুষ। বেসরকারীভাবে এসব পরীক্ষা নিরিক্ষায় মোটা অংকের টাকা গুনতে হয় অসহায় রোগিদের।

অপরদিকে, হাসপাতালের তিনতলা নতুন ভবনে দ্ধিতীয় ফেজ বিদ্যুৎ সংযোগ ও কেবিন নির্মাণ জরুরী হয়ে পড়েছে। পুরো হাসপাতাল জুড়ে নেই উন্নত বর্জ্য ব্যবস্থাপনা। নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা স্থাপন ও আনসার নিয়োগসহ আউট সোর্সিং কর্মচারীগনের মেয়াদ বৃদ্ধি অতি জরুরী।

জেলা শহরের নিউবাবু পাড়ার বাজারপাড়া মহল্লার ফেরদৌসি বেগম জানান, মুখে ঘা ও এলার্জির চিকিৎসার জন্য মেয়ে সাফা মনিকে (৩) হাসপাতালে নিয়ে এসেছি। আউটডোরে টিকিটি নিয়ে এক ঘন্টা থেকে লাইনে দাাঁড়িয়ে আছি সিরিয়াল পাইনি। বাদ্য হয়ে মেয়েকে নিয়ে বাসায় ফিরে যাচ্ছি। প্রয়োজনীয় চিকিৎসক না থাকায় দূরদূরন্ত থেকে আসা রোগি ও স্বজনদের বেকায়দায় পড়তে হয়।

একই মহল্লার লালবাবু বলেন, আমার মা হৃদরোগে আক্রান্ত হলে দ্রæত নীলফামারী জেনারেল হাসপাতালে নিয়ে এলে জরুরী বিভাগের চিকিৎসক বলেন, এখানে এই রোগের চিকিৎসক নেই। আপনারা দ্রæত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। লালবাবু বলেন, নামেই ২৫০ শয্যার হাসপাতাল কিন্ত কামের নয়। এতো বড় হাসপাতাল অথচ চিকিসক নেই। দ্রæত চিকিৎসক নিয়োগের দাবি করেন এই স্বজন।
সদর উপজেলার প পুকুর ইউনিয়নের দিঘলটারী গ্রামের হাবিবা আকতার জানান, আঘাত পাওয়া পা নিয়ে প্রায় দেড় ঘণ্টা লাইনে দাঁড়িয়ে আছি। পরে শুনলাম বর্হিবিভাগে ডাক্তার নাই, হাসপাতালে চিকিৎসার জন্য এসে ভোগান্তির শেষ নেই।

ওই হাসপাতালের নাক,গলা, কান বিশেষজ্ঞ ডা. মো. জাহাঙ্গীর আলম জানান, এই বিভাগে দীর্ঘদিন ধরে একাই চিকিৎসা দিয়ে আসছি। প্রতিদিন ইনডোর ও আউটডোরে প্রায় ৮০জনের মতো রোগি দেখতে হয়। এরমধ্যে কোন দিন ইনডোরে ১৫ থেকে ২০ জন আবার আউটডোরে ৫৫ থেকে ৬০জন রোগি দেখতে হয়। প্রয়োজনীয় জনবল না থাকায় রোগির সেবা দিতে হিমশিম খেতে হয়।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকতা (ভারপ্রাপ্ত) ডা. আব্দুর রহিম জানান, ২৫০ শয্যার হাসপাতালে প্রতিদিন ইনডোর এবং আউটডোর মিলে গড়ে ১ হাজার থেকে এক হাজার ২০০ রোগি সেবা নেয়। চিকিৎসকরা ইনডোরে রোগী দেখা শেষ করে আবার বর্হিবিভাগে রোগী দেখতে হয়। ফলে বর্হিবিভাগের রোগীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। চিকিৎসক স্বল্পতা একটি বড় সমস্যা বলে মনে করেন তিনিz

জানতে চাইলে হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. মেজবাহুল হাসান চৌধুরী বলেন, হাসপাতালে ৫৭ জন চিকিৎসকের পদ থাকলেও আছে মাত্র ১৬ জন। এরমধ্যে ৪১ পদেই শুন্য। কোনোভাবেই এতো কম সংখ্যক চিকিৎসক দিয়ে সেবা দেওয়া সম্ভব না। তিনি আরও বলেন, তৃতীয় শ্রেণির ৫০ পদের ৩২ পদই শূন্য। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জনবল নিয়োগের বিষয়টি জানানো হলে তা দ্রæত সমাধানের আশ্বাস দেন।
উল্লেখ্য, ১০০ শয্যা নীলফামারী আধুনিক সদর হাসপাতাল ২০১৯ সালের ৩০ জানুয়ারি ২৫০ শয্যা হাসপাতালে উন্নীত হয়। ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর পুরো কার্যক্রম শুরু হয়। এছাড়াও ২০২১ সালে আগষ্ট মাসে সাময়িকভাবে মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবহারের জন্য অনুমোদন দেন।