নীলফামারীতে বাদাম বিক্রি করে সংসার চালান  ১০ বছরের শিশু মাইদুল

আল-আমিন, নীলফামারীঃ নীলফামারীতে বাদাম বিক্রি করে পাঁচ সদস্যের পরিবারের সংসার চালান শিশু মাইদুল ইসলাম (১০)। তার বাড়ী নীলফামারী সদর লক্ষীচাপ ইউনিয়নের দুবাছুরী সরকার পাড়া গ্রামে। সে ওই গ্রামের মৃত্যু সামসুল ইসলামের বড় ছেলে। পরিবারে দুই ভাই এক বোন,  মা, দাদী রয়েছেন। বাবা না থাকায় পরিবারের যাবতীয় হাল ধরে রেখেছেন শিশু ছেলে মাইদুল। সামসুল ইসলাম চার বছর আগে অসুস্থ্য হয়ে মারা যান।
মাইদুল ইসলাম দুবাছুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন। সে বিদ্যালয়ের মেধাবী ছাত্র ছিলেন বলেও জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল হোসেন। বাবা মারা যাওয়ায় পরিবারের হাল ধরে রাখার কারনে সে আর পড়াশুনা করতে পারেনি।
সরেজমিনে গিয়ে সদরের টুপামারী ইউনিয়নের রামগঞ্জ বাজারে গিয়ে দেখা হয় বাদাম বিক্রেতা শিশু ছেলে মাইদুল ইসলামের সাথে।  কান্না জর্জরিত কন্ঠে সে বলেন, আমার ছোট দুইটি ভাই বোন ও মা দাদী রয়েছে বাড়ীতে। তাদের পেটের ক্ষুদা নিবারনের জন্যই আমি ঘাড়ে বাদামের ঝুলি নিয়ে বাদাম বিক্রি করছি। আমি ছারা আমার পাঁচ সদস্যের পরিবারটির খরচ জোগানোর মতো কোন লোক নেই। আমি একদিন বাদাম বিক্রি না করলে পরিবারের সকলে না খেয়ে থাকবে। আমরা কোনমতে অন্যের সাত শতক জমিতে ঘড় বেঁধে বসবাস করছি,নিজস্ব জমি জায়গা নেই। মা অসুস্থ্য,অন্যের বাড়ীতে কাজ করতে পারে না, দাদী বৃদ্ধা তাই সব দায়িত্ব বহন করতে হয় আমাকে।
অত্র এলাকার স্থানীয় বাসিন্দা মোসলেম উদ্দিন ও ডা: হামিদ বলেন, ছেলেটির বাবা মারা যাওয়ার পর থেকে অনেক কষ্টে বাদাম বিক্রি করে প্রতিদিন পাঁচ সদস্যের পরিবারের খরচ জোগার করেন। শিশু ছেলে মাইদুল একদিন বাদাম বিক্রি করতে না পারলে পরিবারের পেটে ভাত যাবে না। আমরা প্রতিবেশী যে যতটুকু পারি পরিবারটিকে বিভিন্ন ভাবে সহযোগিতা করে থাকি।
জানতে চাইলে লক্ষীচাপ ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর রহমান বলেন,শিশু ছেলে মাইদুল ইসলাম বাদাম বিক্রি করে সংসার চালান বিষয়টি আমার জানা ছিল না, এর আগে আমাকে কেউ বলেনি। তবে আমি খোঁজ নিয়ে পরিবারটির যথেষ্ট সহযোগিতা করার চেষ্টা করব