নীলফামারীর কিশোরগঞ্জে টিআর,কাবিটা প্রকল্পে পাল্টে গেছে গ্রামীণ রাস্তা ঘাট

আল-আমিন, নীলফামারীঃ বর্তমান সরকারের গ্রাম বাংলার অবকাঠামো উন্নয়নে আধুনিকরণের ফলে নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার গ্রামের দৃশ্যপটে টিআর,কাবিটা প্রকল্পে পাল্টে গেছে গ্রামীণ রাস্তা ঘাট ।যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তনে কৃষি, ব্যবসা, শিক্ষা,স্বাস্থ্যে ক্ষেত্রে উন্নত হচ্ছে গ্রামীণ জনপদ ।

২০২০-২১ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচির আওতায়, স্থানীয় সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদেলের বিশেষ বরাদ্দ কাবিটা ২য় ও ৩য় পর্যায়ে প্রায় ৮০ লাখ টাকা ব্যায়ে উপজেলার ৯টি ইউনিয়নে ৩০টি প্রকল্পের অধিনে সড়কে ইট বিছিয়ে (এইচবিবি) রাস্তা করণ, সিসি ছলিং ও মাটি ভরাটের মাধ্যমে কাজ সম্পূর্ণ হয়েছে। উপজেলা ত্রান ও দূর্যোগ অধিদপ্তরের অধীনে কাজ বাস্তবায়ন হয়েছে। উপজেলার মাগুরা ইউপি’র করল্লাবেচা পাড়ার মকবুল, আব্দুল জানায়,এতদিন সড়কে কাদা পানি দিয়ে চলাচলে দুর্ভোগের শেষ ছিল না।

আর বর্ষার সময় প্রধান সমস্যা ছিলো ছেলে-মেয়ের বিয়ে হলে নতুন আত্মীয়দের কাছে লজ্জিত হতে হয় । খড়া মৌশুমে অসংখ্য খানাখন্দ আর বর্ষাকালে সড়কগুলো হাটু পানি,কাদায় একাকার হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। তারা আরও জানান,সড়কগুলো দুইস্তর বিশিষ্ট সোলিং করায় এলাকাবাসী কর্তৃপক্ষকে সাধুবাদ জানিয়েছে কাজগুলো মজবুতিকরন করায়।সেই সাথে উন্নয়নের কারিগর মাননীয় প্রধানমন্ত্রীকেও ধন্যবাদ জানায় । রনচন্ডী ইউপি’র বাফলা গ্রামের আশরাফ বলেন, ইতিপূর্বে ইউনিয়ন পরিষদ কর্মসূচির পাশাপাশি স্বেচ্ছাশ্রমে এলাকাবাসি ওই সড়কে মাটি দিতে নাজেহাল হয়ে পড়েছে। বর্তমানে সড়কটি হিরিংবন করে দেয়ায় যাতায়াতে নতুন দ্বার উন্মোচন হয়েছে।

আর কাজের মান নিয়েও এলাকাবাসী খুশি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু হাসনাত সরকার বলেন, কাবিটার অর্থ বরাদ্ধ দিয়ে আগে মাটি ভরাট করা হতো। বছর না পেরুতে বর্ষার পানিতে সব ধূয়ে মুছে চলাচলের অনুপোযোগী গয়ে পড়ত। আর এতে সরকারী অর্থও গচ্ছা যেত। সড়কের কাজ শতভাগ করেও মাঠ পর্যায়ে দৃশ্যমান হতো না। তাই স্থানীয় সংসদ সদস্য.উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা চেয়ারম্যানের সাথে পরামর্শক্রমে কাবিটা প্রকল্পের অর্থায়নে সড়ক সিসি করণ, এইচ বিবি করণ ও মাটি ভরাটের কাজ করা হয়েছে।

নতুন এই পদ্ধতিতে সড়ক সংস্কারে পথচারীরা যাতায়াতে দীর্ঘস্থায়ী সুফল ভোগ করবে।কিশোরগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহ্ মোঃ আবুল কালাম বারী পাইলট জানান,গ্রাম হবে শহর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার এমন অঙ্গীকার আজ বান্তবে রূপ নিয়েছে।উন্নয়ন বান্ধব সরকারের যুগাস্তকারী পদক্ষেপে যোগাযোগ ব্যবস্থাসহ সব ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হচ্ছে।স্থানীয় সাংসদ আহসান আদেলুর রহমান আদেল বলেন, এবার টিআর কাবিটার টাকায় রাস্তাগুলি সুন্দরভাবে দৃশ্যমান হয়েছে।আগামীতে আরও বেশী বেশী করে রাস্তাঘাটসহ সার্বিক উন্নয়নে কাজ করা হবে।