নেইমারের গোলে ব্রাজিলের জয়ের দ্বারা অব‍্যাহত

ব্রাজিলিয়ন সুপারস্টার নেইমারের গোলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বে পেরুর বিপক্ষে ২-০ গোলে জিতেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বল নিয়ন্ত্রণে ব্রাজিল এগিয়ে থাকলেও পেরু আক্রমণ করেছে নেইমারদের মতোই। তবে সেগুলোর বেশিরভাগই ছিল লক্ষ্যের বাইরে। ব্রাজিল অবশ্য ১৪তম মিনিটেই স্কোর বোর্ডে নাম তুলে, নেইমারের অ্যাসিস্টে লক্ষ্যভেদ করেন এভারটন রিভেইরো। ফ্লামেঙ্গোর এই ফরোয়ার্ডের ক্লাব ক্যারিয়ারে গোলসংখ্যা ১০৯।

নেইমার নিজের গোলটি পান বিরতির পাঁচ মিনিট আগে। তাতে বিরতির আগেই ব্রাজিলের লিড বেড়ে দাঁড়ায় ২-০। ব্রাজিলের হয়ে নেইমারের এটি ৬৮তম গোল। তার সামনে এখন কেবল পেলে।

৫৫ মিনিট থেকে ব্রাজিলকে চেপে ধরে পেরু, ৫৯তম মিনিটে গোলও পেয়ে যেতে পারত পেরুবিয়ানরা, এ সময় উড়ে আসা বলে প্রতিপক্ষকে সুযোগ না দিয়েই ব্রাজিলকে বিপদমুক্ত করেন এডার মিলিতাও। পরে কর্নার কিক থেকেও গোলের ভয় পেয়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

৬৯তম মিনিটে ব্রাজিলের একটি আক্রমণ ডি বক্সের ভেতর গিয়ে প্রাণ হারায়, বল নিয়ে কাড়িকুড়ি করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন গারসন। সময় কিছুক্ষণ গড়ানোর পর আবার গোলের সুযোগ পায় পেরু, বাম প্রান্ত থেকে নেওয়া শটে পেরুর এক ফরোয়ার্ড বল প্রায় জালে জড়াতে যাচ্ছিলেন, কিন্তু ব্রাজিল গোলরক্ষক লাফিয়ে উঠে সেটি পরাস্ত করেন। তার আগে ব্রাজিলকে বাঁচান ডিফেন্ডার মিলিতাও।

এ জয়ের ফলে কনমেবল অঞ্চলের কাতার বিশ্বকাপ বাছাইয়ে আট ম্যাচেই জয় পেল তিতের দল। পয়েন্ট টেবিলে সবার উপরেও তাদের অবস্থান, পয়েন্ট ২৪।