ন্যামের হত্যায় এবার উত্তর কোরীয় গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : কিম জং-উনের সৎভাই কিম জং-ন্যামের হত্যায় জড়িত সন্দেহে এবার এক উত্তর কোরীয়কে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া পুলিশ।

ন্যামের হত্যায় এই প্রথম কোনো উত্তর কোরীয়কে গ্রেপ্তার করল দেশটির পুলিশ। গ্রেপ্তারকৃতের নাম বলা হয়েছে রি জং চোল (৪৬)।

বিবিসি অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

এর আগে এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে একজন ইন্দোনেশীয় নারী, একজন মালয়েশীয় পুরুষ এবং ভিয়েতনামের পাসপোর্টধারী একজন মালয়েশীয় নারীকে গ্রেপ্তার করা হয়।

ম্যাকাউ যাওয়ার উদ্দেশ্যে কুয়ালালামপুর বিমানবন্দরে অপেক্ষা করার সময় কিম জং-ন্যামের মুখে বিষ ছিটিয়ে তাকে অজ্ঞান করা হয় বলে ধারণা করছে মালয়েশিয়া পুলিশ।

কুয়ালালামপুরের কাছে সেলাঙ্গর থেকে শুক্রবার সন্ধ্যায় সন্দেহভাজন উত্তর কোরীয়কে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে মালয়েশিয়া পুলিশ। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

এদিকে, শুক্রবার ইন্দোনেশিয়া পুলিশের প্রধান জানিয়েছেন, গ্রেপ্তার হওয়া সিতি আইসায়হ নামের ইন্দোনেশীয় নারী বলেছেন, এ ঘটনায় জড়িত হওয়ার জন্য তাকে অর্থ দেওয়া হয়েছে।

সিতি আইসায়হর মালয়েশীয় বন্ধুকে এ ঘটনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া ভিয়েতনামি পাসপোর্টসহ গ্রেপ্তার হওয়া নারীর নাম বলা হয়েছে দোয়ান থি হুয়ং।

অন্যদিকে, উত্তর কোরিয়া ন্যামের মরদেহ চাওয়ার পরিপ্রেক্ষিতে মালয়েশিয়া জানিয়েছে, পারিবারিক ডিএনএ পরীক্ষার সনদ ছাড়া তার মৃতদেহ হস্তান্তর করবে না।

দক্ষিণ কোরিয়ার দাবি, দীর্ঘদিন ধরে উত্তর কোরিয়া সরকার ন্যামকে হত্যার চেষ্টা করে আসছি। কিন্তু চীন তাকে রক্ষা করছিল।

সৎভাই কিম জং-ন্যাম কিম জং-উনের শাসনের বিরুদ্ধে কাজ করছিলেন বলে অভিযোগ রয়েছে উত্তর কোরিয়ার।