নড়াইলের ঐতিহ্যবাহী চুই ভর্তা

চুই ঝাল, বা চই ঝাল হচ্ছে পিপারাসি পরিবারের সপুষ্পক লতা। পান ও চুই ঝাল একই পরিবারের। চুই ঝাল গাছ দেখতে পানের লতার মতো। পাতা কিছুটা লম্বা ও পুরু। পাতায় ঝাল নেই। এর কাণ্ড বা লতা কেটে ছোট টুকরো করে মাছ-মাংস রান্নায় ব্যবহার করা হয়। রান্নার পর এই টুকরো চুষে বা চিবিয়ে খাওয়া হয়। ঝাল স্বাদের হলেও চুইয়ের নিজস্ব স্বাদ ও ঘ্রাণ আছে। চুই ভর্তা নড়াইল অঞ্চলে বিখ্যাত। অনেকে খুব পছন্দ করেন চুই ভর্তা। আজ আমরা জানব, কীভাবে ঝটপট চুই ভর্তা রান্না করবেন।

আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চুই ভর্তা তৈরির পদ্ধতি—

উপকরণঃ- ১. এক কাপ চুই বাটা, ২. এক কাপ মরিচের গুঁড়ো, ৩. দুই চা চামচ মরিচের গুঁড়ো, ৪. এক চা চামচ হলুদের গুঁড়ো, ৫. দুই চা চামচ আদা বাটা, ৬. দুই টেবিল চামচ রসুন বাটা, ৭. দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা, ৮. এক চা চামচ কাঁচামরিচ বাটা, ৯. পাঁচ-ছয়টি এলাচ বাচা, ১০. তিন-চারটি দারুচিনি বাটা, ১১. স্বাদমতো লবণ, ১২. আধা কাপ তেল, ১৩. সামান্য পানি, ১৪. দুই চা চামচ সরিষা বাটা

প্রস্তুত প্রণালিঃ- প্রথমে কড়াইয়ে তেল ঢেলে গরম করে নিন। এরপর অন্য একটি পাত্রে একে একে রসুন বাটা, কাঁচামরিচ বাটা, মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো, আদা বাটা, পেঁয়াজ বাটা, এলাচ-দারুচিনি বাটা, জিরার পেস্ট, সরিষা বাটা এবং লবণ দিয়ে ভালো করে পেস্ট তৈরি করে গরম তেলে ছেড়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার কষানো মসলায় সামান্য পানি ও চুই বাটা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। একটু ঘন হয়ে এলে আরেকটু পানি দিয়ে আবারও নাড়তে থাকুন। সবশেষে নামিয়ে পরিবেশন করুন দারুণ মজার চুই ভর্তা। চুই ভর্তা সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।