পদ্মায় ধরা পড়ল ৩০ কেজির বাঘাইড়

আন্তর্জাতিক ডেস্কঃ গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে ধরা পড়ল ৩০ ও ১৩ কেজি ওজনের দুটি বাঘাইড়। শনিবার ভোররাতের দিকে পদ্মা ও যমুনা নদীর মোহনায় মানিকগঞ্জের জেলেদের জালে মাছ দুটি ধরা পড়ে।

সকালে দৌলতদিয়া বাজারে মাছ দুটি নিলামে তোলা হয়। এর মধ্যে ৩০ কেজি ওজনের বাঘাইড় মাছটি স্থানীয় মাছ ব্যবসায়ী মাসুদ মোল্যা ১ হাজার ১৫০ টাকা কেজি দরে ৩৪ হাজার টাকায় কিনে নেন। অপর বাঘাইড়টি আরেক মাছ ব্যবসায়ী ১ হাজার ৫০ টাকা কেজি দরে ১৪ হাজার টাকায় কেনেন।

জানা গেছে, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকা অনুযায়ী বাঘাইড় একটি মহাবিপন্ন প্রাণী।

বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী, এ মাছ ধরা দণ্ডনীয় অপরাধ। আইন থাকা সত্ত্বেও এর বাস্তবায়ন না থাকায় এই এলাকায় প্রায়ই বাঘাইড় শিকার ও প্রকাশ্যে নিলামে বিক্রি হচ্ছে।

মাছ ব্যবসায়ী মাসুদ মোল্যা জানান, ২৯ কেজি ৬০০ গ্রাম ওজনের বাঘাইড়টি তিনি সর্বোচ্চ দরদাতা হিসেবে ১ হাজার ১৫০ টাকা কেজি দরে ৩৪ হাজার টাকায় কিনেন। কিছুটা লাভে বিক্রির জন্য তিনি পরিচিত বিভিন্নজনের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন।

জেলা সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (রেঞ্জার) হুমায়ুন কবির জানান, বন সংরক্ষণ অধিদপ্তরের প্রকৃতি নিয়ে কাজ করে যে বিভাগ, তাদের প্রধান কার্যালয় খুলনায় অবস্থিত। যে কারণে মাঝে-মধ্যে বাঘাইড় ধরার খবর পেলেও তারা সেখান থেকে কিছুই করতে পারেন না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন বলেন, বিষয়টি নিয়ে আমি জেলা মৎস্য কর্মকর্তার সঙ্গে কথা বলেছি। বাঘাইড় একটি মহাবিপন্ন প্রাণী- এটা সম্পর্কে আমাদের জানা নেই। বিষয়টি নিয়ে অধিকতর যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।