পর্দা উঠল ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের

বিনোদন ডেস্কঃ ৭৬তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল। মঙ্গলবার সন্ধ্যায় ফরাসি শহরটির ‘পালে দে ফেস্তিভ্যাল’-এর গ্র্যান্ড থিয়েটারে বসে জমকালো আসর।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি। তিনি গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের মঞ্চে স্বাগত জানান, জুরি সভাপতি রুবেন অস্টলান্ডসহ অন্য সদস্যদের। তারা হলেন— ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক-নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন এবং স্বর্ণপামজয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো।

উদ্বোধনী আসরে সম্মানজনক লাইফটাইম এচিভমেন্ট পুরস্কারের ভূষিত হন মার্কিন পরিচালক ও প্রযোজক মাইকেল ডগলাস। ৭৮ বছরের তারকাকে সাড়া জাগানো দি চায়না সিনড্রোম, ফলিং ডাউন বা ব্যাসিক ইন্সস্টিংক্ট সিনেমার জন্য মনে রাখবেন দর্শকরা। তা ছাড়া ফ্রান্সের চলচ্চিত্র জগতের আইকন ক্যাথরিন দুন্যে-কেও ভূষিত করা হয় এ সম্মানে। ৭৬তম উৎসবের পোস্টারে মূল আকর্ষণ তিনি।

প্রথম দিন প্রদর্শিত হয় জনি ডেপ অভিনীত ‘জিয়েন দ্যু ব্যারি’ ছবিটি। তবে উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে ৬২ মুভি, দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ৪টি প্রামাণ্যচিত্র এবং একটি টিভি সিরিজ। ১৯ মে দেখানো হবে বাংলাদেশি চলচ্চিত্র ‘মা’। এটি অরণ্য আনোয়ার পরিচালিত মুক্তিযুক্তভিত্তিক সিনেমা।