পাঁচ ভোটকেন্দ্র ও নৌকার কর্মীর গায়ে আগুন, ককটেল বিস্ফোরণ, উদ্ধার ২

ক্রাইম পেট্রোল বিডি ডেস্কঃ দ্বাদশ সংসদ নির্বাচনের দুদিন আগে রাজশাহী ও ফেনীর পাঁচটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খুলনা-৩ আসনে নৌকার প্রার্থীর নির্বাচনি অফিসের পাহারাদার ও দলীয় কর্মী হাসান ফারাজীর গায়ে কেরোসিন ঢেলে আগুন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাত ও শুক্রবার ভোরে এসব ঘটনা ঘটে। কেন্দ্রগুলোতে আগুনে কেউ হতাহত না হলেও আসবাবপত্র, নতুন বই ও প্রয়োজনীয় কাগজপত্রসহ বিভিন্ন সরঞ্জাম পুড়ে গেছে।

রাজশাহীর বাগমারার একটি কেন্দ্রে ককটেলও বিস্ফোরণ করা হয়। উদ্ধার করা হয়েছে আরও দুটি তাজা ককটেল। এছাড়া বরগুনায় নৌকার তিনটি ক্যাম্পে আগুন দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন বলছে, ভোটের আগে জনমনে আতঙ্ক ছড়াতে এমন ঘটনা ঘটানো হয়েছে। তবে কিছু ঘটনা অভ্যন্তরীণ বিরোধ বা দুর্ঘটনাও হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর।

রাজশাহী, বাঘা ও বাগমারা: বাঘা, বাগমারা ও মোহনপুর উপজেলায় বৃহস্পতিবার রাতে চারটি ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয়েছে। কেন্দ্রগুলো হলোÑবাঘা উপজেলার জুতনশি সরকারি প্রাথমিক বিদ্যালয়, আড়ানী ঝিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোহনপুরের মতিহার উচ্চ বিদ্যালয় ও বাগমারার গণিপুর ইউনিয়নের আক্কেলপুর উচ্চ বিদ্যালয়। পুলিশ ও স্থানীয়রা জানান, বাগমারায় আগুন লাগার আগে একটি ককটেলও বিস্ফোরিত হয়। আগুনে কয়েকটি বেঞ্চ ও চেয়ার-টেবিল পুড়ে গেছে।

বাগমারা থানার ওসি অরবিন্দ সরকার জানান, আক্কেলপুর উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রের সামনে দুটি তাজা ককটেল পাওয়া গেছে। বাঘা থানার ওসি আমিনুল ইসলাম জানান, জুতনশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের পরিত্যক্ত একটি ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এটি মূল ভোটকেন্দ্রের বাইরের অংশ। এই আগুনের ফলে ভোটকেন্দ্রের কোনো ক্ষতি হয়নি।

এছাড়া আড়ানী ঝিনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রধান শিক্ষকের অফিসে আগুন লেগেছে। এতে কিছু বই ও আসবাবপত্র পুড়ে গেছে। ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্টসার্কিটের কারণে এই স্কুলে আগুন লেগেছে।

ফেনী ও সোনাগাজী: সোনাগাজী উপজেলার চর দরবেশ ইউনিয়নের চর সাহাভিকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে শুক্রবার ভোরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। স্কুলের প্রশাসনিক ভবনের শিক্ষক মিলনায়তনে পেছনের জানালা দিয়ে পেট্রোল ঢেলে আগুন দেওয়া হয়। এতে চেয়ার-টেবিল, নতুন বই ও আলমিরা থাকা কাগজপত্র পুড়ে যায়।

সোনাগাজী মডেল থানার ওসি সুদ্বীপ রায় জানান, বিএনপির অসহযোগ আন্দোলন এবং স্কুল ম্যানেজিং কমিটির বিরোধকে মাথায় রেখে আগুনের ঘটনা তদন্ত করা হচ্ছে। স্কুলের অফিস সহকারী আজাদকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

খুলনা: খুলনা-৩ আসনের নৌকার প্রার্থী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেনের নির্বাচনি অফিসের পাহারাদার এবং দলীয় কর্মী হাসান ফারাজীর গায়ে কেরোসিন ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার মধ্যরাতে খানজাহান আলী থানার যোগীপোল এলাকায় এ ঘটনা ঘটে। তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসএম কামাল হোসেন শুক্রবার সকালে হাসপাতালে ফারাজীকে দেখতে যান। এ সময় তিনি চিকিৎসকদের সঙ্গে কথা বলেন এবং আহত কর্মীকে সান্ত্বনা দেন।

তিনি সাংবাদিকদের বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন বানচাল করতে বিএনপি-জামায়াত এই ধরনের হামলা করছে। খানজাহান আলী থানার ওসি মো. মমতাজুল হক জানান, আহত ফারাজী যোগীপোল এলাকার সোহরাব ফারাজীর ছেলে। এর আগেও ওই নির্বাচনি অফিসে হামলা হয়। এরপর অফিসটিতে পাহারাদার নিয়োগ দেওয়া হয়েছিল।

বরগুনা: সদর উপজেলার ৪ নম্বর কেওড়াবুনিয়া ইউনিয়নের আমড়াঝুড়ি বাজার, ৩ নম্বর ফুলঝুড়ি ইউনিয়নের রোডপাড়া বাজার ও বুর্জিরহাট নামক বাজারে শুক্রবার ভোরে নৌকার ক্যাম্পে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে টেবিল, চেয়ার ও ব্যানারসহ অন্যান্য আসবাবপত্র পুড়ে গেছে। বরগুনা সদর থানার ওসি একেএম মিজানুর রহমান বলেন, এ ঘটনার সঙ্গে কে বা কারা জড়িত তা শনাক্তের চেষ্টা চলছে।

ফুলঝুড়ি ইউনিয়নে নৌকার নির্বাচন পরিচালনা কমিটির প্রধান উপদেষ্টা ইলিয়াস হোসেন বলেন, রাতে আমরা প্রচারক্যাম্পে তালা দিয়ে বাড়ি চলে যাই। সকালে খবর পাই তিনটি ক্যাম্প তালা ভেঙে আগুন দেওয়া হয়েছে।