পাকা সড়ক গুলো এখন মাটির সড়কে পরিণত

আতিক হাসান
রাতভর ঝমঝম করে বৃষ্টির মতো পড়ছে কুয়াশা। পাশাপাশি সকালে ও বিকেলে উত্তরের হিমেল হাওয়া শীতের মাত্রা বাড়িয়ে দিচ্ছে।
বৃষ্টি ফলে এখানকার মানুষকে দুর্ভোগ পোহাতে হয়েছে আরো বেশি। আবহাওয়া কার্যালয় থেকে জানা যায়, রাজশাহী জেলা এবং সিরাজগঞ্জ জেলাইয় দুই মিলিমিটার করে বৃষ্টি হয়েছে।

ঘনকুয়াশার কারণে সকাল থেকে দুপুর পর্যন্ত মিলছে না সূর্যের দেখা।এ অবস্থায় গরম কাপড়ের অভাবে দুর্ভোগে পড়েছে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষজন।এ দকিে আবার ড্রাম ট্রাকের কারনে সাধারনে মানুষদুর্ভোগে,বৃষ্টি হয়ায় বাড়ি বাহরি হলয়ে উলটে পালটে খাছে পথোচার,িমট্ররসাইকলে,ভান।এ বষিয় নয়িে বার বার অভিযোগ করেও কোন কাজ না হওয়ায় এলাকার জণগনের মধ্যে নানান ক্ষোবের সৃষ্টি হয়েছে।এলজিইডির পাকা সড়ক গুলো এখন মাটির সড়কে পরিণত হয়েছে।ড্রাম ট্রাকের কারনে খতিগোস্ত হচ্ছে বিভিন্ন এলাকার কোটি টাকার সরকারী রাস্তা ঘাট।এ দিকে ড্রাম ট্রাকের ড্রাইভারদের বেপরোয়া ও তান্ডব মুখি গাড়ী চালনোর কারনে দুরঘটনা ঘটছে প্রতনিয়িত।ে

সরজমিনে গিয়ে দেখা যায়: ড্রাম ট্রাক ভরতী মাটি নিয়ে বিভিন্ন রাস্তায় চলা চল করার কারনে একদিকে যেমন সৃষ্টি হচ্ছে জ্যাম,অন্নদিকে ড্রাম ট্রাকের মাটি পরে নষ্ট হচ্ছে পরিবেশ ও সরকারী রাস্তা ঘাট। কিছু অসাধু মাটি ব্যবসায়ী তাদের নিজেস্ব পরিবহন যোগে চলনবলিরে বিভিন্ন থানে সাপ্লাই দিয়ে থাকে। এলাকার মেঠো পাকা সড়কে যেখানে দু’টি রিক্সাই ক্রস করতে পারে না। সেখানে তারা ১২ টন ওজনের ড্রাম ট্র্রাক দিয়ে মাটির রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। এতে করে এলজিইডির পাকা সড়ক গুলো এখন মাটির সড়কে পরিণত হয়েছে।ড্রাম ট্রাকের কবলে পরে পাকা স্লিপার উঠে মাটির আর ইটের খোয়ায় ভরে গেছে। ড্রাম ট্রাকের বেপরোয়া চলাচলে ধুলোবালি উড়ে রাস্তার পাশে থাকা সাধারণ মানুষের ঘরবাড়ির ভিতরে ঢুকে আসবাব পত্র থেকে শুর” করে বিছানা, খাবার জিনিস পত্রেও বালি ভরে একাকার হয়ে যায়। রাস্তায় চলাচলকারী সাধারণ মানুষের ভূগান্তির যেন শেষ নেই। এমন ভূগান্তি পোহাচ্ছে বহুদিন ধরে চলনবলি এলাকার সাধারন মানুষ গুলো। এর কোন প্রতিকার নেই বললেই চলে। প্রশাসনের দিক থেকে কোন ব্যবস্থা না নেওয়ায় ধরা ছোয়ার বাইরে থেকে যায় মাটি ব্যবসায়ীরা।

প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছে এলাকার ভুক্তভুগি জনগণ।