পাটুরিয়া ঘাটে ঘরমুখো মানুষের ঢল

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ঈদ সামনে রেখে ঘরমুখো মানুষের ঢল নেমেছে। আজ (৩০ এপ্রিল) শনিবার বেলা বাড়ার সাথে পাল্লা দিয়ে জড়ো হচ্ছেন ঘরমুখো লোকজন।

ঘাটে একটু দেরি হলেও দূরপাল্লার যাত্রীরা স্বাচ্ছন্দেই ফেরিতে উঠে গন্তব্যে চলে যাচ্ছেন। কিন্তু সাধারণ বাসের যাত্রীরা পড়েছেন মহাবিপাকে।

এ সকল বাসের যাত্রীদের নামিয়ে দেওয়া হচ্ছে ঘাট থেকে এক কিলোমিটার দূরে। সেখান থেকে ঘাটে যাওয়ার কোনো যানবাহন নেই। নেই কোনো ধরনের রিকশা-ভ্যান। তাই বাধ্য হয়েই লোকজন পায়ে হেঁটে লঞ্চ ও ফেরি ঘাটে যাচ্ছেন।

সকালের দিকে ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহনের চাপ কম ছিল। ঘাটেও লোকজনের চাপ কম ছিল। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে যাত্রীদের চাপ বাড়তে থাকে। পাল্লা দিয়ে বাড়ছে যানবাহনের চাপও। ট্রাক চলাচল বন্ধ থাকায় কম ভোগান্তিতেই ঘাট পার হতে পারছেন বাস যাত্রীরা।

সরেজমিনে দেখা যায়, দীর্ঘ পথ লোকজন পায়ে হেঁটে ঘাটে যাচ্ছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ জানান, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ২১ জেলার ঈদে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে। সকাল থেকেই যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে শুরু হয়। বতর্মানে এই নৌরুটে ২১টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। শুক্রবার সকাল থেকে পাটুরিয়া ঘাটে ঈদে ঘরমুখো যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে। তবে যাত্রীদের তুলনায় যানবাহনের চাপ কম।

বর্তমানে পাটুরিয়া ঘাটে অর্ধশতাধিক বাস, দেড়শতাধিক ব্যক্তিগত ছোট গাড়ি ও তিনশতাধিক ট্রাক পারের অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি।