পানামা বিশ্বকাপের মূলপর্বেঃ এক দিনের সরকারি ছুটি ঘোষণা

ক্রীড়া ডেস্ক : আনন্দে ভাসছে গোটা পানামা। আনন্দে ভাসারই কথা। এমন দিন যে আগে আসেনি দেশটির ফুটবল ইতিহাসে। দেশটি প্রথমবারের মতো উঠেছে ফুটবল বিশ্বকাপের মূলপর্বে। ঐতিহাসিক মুহূর্তটা উদযাপনের জন্য বুধবার পানামায় এক দিনের সরকারি ছুটি ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট হুয়ান কার্লোস ভ্যারেলা।

প্লে-অফে যেতে হলেও বাছাইপর্বের শেষ ম্যাচটি পানামাকে জিততেই হতো। কিন্তু মঙ্গলবার রাতে ঘরের মাঠে কোস্টারিকার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই পিছিয়ে পড়ে তারা। দ্বিতীয়ার্ধে ৫৩ মিনিটে গ্যাব্রিয়েল তোরেসের হেডে করা গোলে সমতায় ফেরে পানামা। যদিও বলটি গোললাইন পেরিয়েছে কি না, এ নিয়ে বিতর্ক আছে। ৮৭ মিনিট পর্যন্তও ম্যাচ ছিল ১-১ সমতায়। ৮৮ মিনিটে রোমান তোরেসের গোলে ইতিহাস রচনা করে পানামা।

পানামার ইতিহাস গড়ার দিনে হতাশায় ডুবেছে যুক্তরাষ্ট্র। শেষ ম্যাচে দুর্বল ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর কাছে যুক্তরাষ্ট্রের ২-১ গোলের হার তাদের রাশিয়া বিশ্বকাপে দর্শক বানিয়ে দিয়েছে। ১৯৮৬ বিশ্বকাপের পর এই প্রথম ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-এ দেখা যাবে না যুক্তরাষ্ট্রকে। কনক্যাকাফ অঞ্চল থেকে প্লে-অফে খেলবে হন্ডুরাস।

ঐতিহাসিক মুহূর্তটা উদযাপনের জন্য বুধবার এক দিনের সরকারি ছুটি ঘোষণা করেছেন পানামার প্রেসিডেন্ট ভ্যারেলা। জয়ের পর তিনি টুইট করেন, ‘জনগণের কন্ঠ শোনা যাচ্ছে, পানামার জন্য এই ঐতিহাসিক দিন উদযাপন করুন। আগামীকাল (বুধবার) সরকারি ছুটি।’

‘এটি দেশের জন্য ঐতিহাসিক দিন। আগামীকাল সরকারি ও বেসরকারি খাতের শ্রমিকদের জন্য মুক্ত। এই দিন দেশের সকল সরকারি ও বেসরকারি স্কুলের ক্লাসও বন্ধ থাকবে’-টুইট বার্তায় লেখেন পানামার প্রেসিডেন্ট।

তথ্যসূত্র : ফোর ফোর টু।