পানিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করল চট্টগ্রাম ওয়াসা

পানি নিয়ে এতদিন ৬০ লাখ নগরবাসীর হাহাকার থাকলেও ১৪ কোটি ৩০ লাখ লিটার ক্ষমতাসম্পন্ন পানি শোধনাগার প্রস্তুত হওয়ায় সেই জনদুর্ভোগ আর থাকবে না বলে আশা করা হচ্ছে। পানিতে পুরোপুরি স্বয়ংসম্পূর্ণতা অর্জন করল চট্টগ্রাম ওয়াসা।

বুধবার (১৫ মার্চ) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ‘শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প-২’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নিজেই।

৬০ বর্গমাইলের বন্দর নগরীতে রোজ পানির চাহিদা ৫০ কোটি লিটার। চট্টগ্রাম ওয়াসা সরবরাহ দিতে পারে ৩৫ কোটি লিটার। ঘাটতি ছিল আরও ১৫ কোটি লিটার। এতে দুর্ভোগে পড়তে হতো নগরবাসীকে। এমন বাস্তবতায় চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় প্রস্তত আরও ১৪ কোটি ৩০ লাখ লিটার ক্ষমতাসম্পন্ন শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প-২। এ প্রকল্পের মাধ্যমে নগরীতে পানি সরবরাহে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করল চট্টগ্রাম ওয়াসা। হালদা নদীর পানি দিয়ে মোহরায় ৯ কোটি লিটার, মদুনাঘাটে ৯ কোটি লিটার, কর্ণফুলী নদীর পানি দিয়ে শেখ হাসিনা পানি শোধনাগার ফেইজ এক থেকে ১৪ কোটি ৩০ লাখ লিটার এবং সবশেষ ফেইজ দুই থেকে আরও ১৪ কোটি ৩০ লাখ লিটার পানির যোগান দিচ্ছে ওয়াসা। বাকি ৩ কোটি ৪০ লাখ লিটার পানির যোগান আসে ৩৪টি গভীর নলকূপ থেকে।

৪ হাজার ৪৮৯ কোটি টাকার মধ্যে বাংলাদেশ সরকার এই প্রকল্পে খরচ করেছে ১ হাজার ৬৬৫ কোটি টাকা। এ ছাড়া চট্টগ্রাম ওয়াসা নিজস্ব তহবিল থেকে ২৩ কোটি টাকা সরবরাহ করায় বাকি ২ হাজার ৮০০ কোটি টাকার যোগান দিয়েছে জাইকা।