পাবনার জমিদার আজিম চৌধুরীর বাড়ির সংরক্ষণের দাবি

পাবনা প্রতিনিধি : সংরক্ষণের অভাবে ধ্বংস হতে চলেছে পাবনার একসময়ের একমাত্র মুসলিম জমিদার আজিম চৌধুরীর বাড়ি। ইতিমধ্যে বেহাত হয়ে গেছে এই বাড়ির প্রায় ১০ হাজার একর সম্পত্তি।

জমিদার আজিম চৌধুরী প্রায় ২০০ বছর আগে পাবনার দুলাইয়ে এই বাড়িটি প্রতিষ্ঠা করেন। প্রভাবশালী এই মুসলিম জমিদারবাড়িতে ছিল বিশাল দ্বিতল ভবন, কাচারি ঘর, পাতিশাল ও ঘোড়াশাল। অথচ বর্তমানে এটি একটি বিধ্বস্ত বাড়ি। টিকে আছে শুধু বাড়ির কাঠামোটুকু।

স্থানীয় প্রবীণদের ভাষ্য অনুযায়ী, জমিদারি প্রথা বিলুপ্তির পর এ জমিদারের বংশধরদের মধ্যে বিরোধের কারণে বাড়িটি দীর্ঘ সময় পরিত্যক্ত ছিল। এই সুযোগে দুর্বৃত্তরা এই বাড়ির প্রায় সবকিছুই লুট করে নিয়ে যায়। এমনকি প্রায় সব সম্পত্তিও বেহাত হয়ে যায়।

আজিম চৌধুরীর বংশধর আহসান জান চৌধুরী জানান, ১৯৯৪ সালে এ জমিদারের উত্তরাধিকাররা দীর্ঘ আইনি প্রক্রিয়ার পর বাড়িটি উদ্ধার করলেও তখন এর ধ্বংসাবশেষ ছাড়া কিছুই অবশিষ্ট ছিল না। তবে এখনো প্রভাবশালীদের দখলে থাকা কয়েক হাজার বিঘা সম্পত্তি উদ্ধার করা সম্ভব হয়নি।

পাবনা অঞ্চলের বিখ্যাত এই জমিদার স্মৃতি সংরক্ষণে সরকারি সহযোগিতা চেয়েছেন উত্তরাধিকাররা।

এ বিষয়ে পাবনার জেলা প্রশাসক রেখা রানী বালো জানান, এ বাড়িসহ আজিম চৌধুরীর বেহাত হওয়া সম্পত্তি উদ্ধারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।