পুলিশে ৪৫৬১০টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে

সংসদ প্রতিবেদক : বিগত চার বছরে পুলিশ বাহিনীতে বিভিন্ন পদবির ৪৫ হাজার ৬১০টি নতুন পদ সৃজন করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

মঙ্গলবার বিকেলে দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে মামুনুর রশীদ কিরনের প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জনগণের নিরাপত্তা এবং দেশের আইন-শৃংখলা উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার বিগত মেয়াদে ৩২ হাজার ৩১টি এবং বর্তমান নতুন মেয়াদে ৫০ হাজারটি জনবল বৃদ্ধির নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে। ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিগত চার বছরে পুলিশ বাহিনীতে বিভিন্ন পদবির ৪৫ হাজার ৬১০টি নতুন পদ সৃজন করা হয়েছে।

হাবিবুর রহমান মোল্লার আরেক প্রশ্নোত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ইয়াবার অনুপ্রবেশ বন্ধে সরকার ২০০৯ সালে কক্সবাজারের টেকনাফে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি সার্কেল অফিস স্থাপন করা হয়েছে।

ইয়াবা তথা মাদকের অপব্যবহার বন্ধে বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে মন্ত্রী আরো বলেন, ইয়াবার উৎস দেশ মিয়ানমার হওয়ায় ২০১১ সালের ১৫-১৬ নভেম্বর মিয়ানমারের ইয়াঙ্গুনে এবং ২০১৫ সালের ৫-৬ মে বাংলাদেশের ঢাকায় উভয় দেশের মাদক নিয়ন্ত্রণে নিয়োজিত সংস্থার মহাপরিচালক পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আগামী ১৩-১৫ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে বাংলাদেশ-মিয়ানমার ৩য় বৈঠক অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। যা ইয়াবাসহ অন্যান্য মাদক পাচার রোধে গুরুপ্তপূর্ণ ভূমিকা রাখবে।

বেগম লুৎফা তাহেরের আরেক প্রশ্নোত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত এলাকাগুলোতে চোরাচালান ও মাদক আমদানি রোধে সরকারের আন্তরিক প্রচেষ্টা ও বিজিবির সার্বক্ষণিক টইল কার্যক্রম পরিচালনা, নিশ্ছিদ্র তল্লাশি এবং নজরদারি বৃদ্ধির ফলে সীমান্ত পথে চোরাচালানসহ যাবতীয় মাদকদ্রব্যের অনুপ্রবেশ অনেকাংশে হ্রাস পেয়েছে।

ফরিদুল হক খানের প্রশ্নোত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে কোনো সরকারি ও বেসরকারি হাসপাতালে মাদকাসক্তি চিকিৎসার কোনো ব্যবস্থা নেই। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক এ পর্যন্ত ১৭৯টি মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রকে মাদকাসক্তি চিকিৎসার লাইসেন্স দেওয়া হয়েছে। যা দেশের চাহিদার তুলনায় নেহায়েত অপ্রতুল।