দুইয়ের বদলে এক

পূর্বনির্ধারিত সূচিতে পরিবর্তন

বাংলাদেশ ইমার্জিং দলের বিপক্ষে দুইয়ের বদলে একের সিদ্ধান্ত নিয়েছে আইরিশ উলভস। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই পরিবর্তনের কথা জানায় দেশটির ক্রিকেট বোর্ড। কারণ হিসেবে দেখানো হয়েছে ১৪ দিনের কোয়ারেন্টিন।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের পর বাংলাদেশ ইমার্জিং দলের বিপক্ষে দুটি টি টোয়েন্টি ম্যাচ খেলার কথা থাকলেও এখন তা একটিতে নেমে এসেছে। আর এই ম্যাচের পরেই দেশে পাড়ি জমাবে আয়ারল্যান্ড উলভস।

ব্যাখ্যাটা অবশ্য গুছিয়ে দিয়েছেন ক্রিকেট আয়ারল্যান্ডের হাই পারফরম্যান্স পরিচালক রিচার্ড হোল্ডসওর্থ। তাই পুর্বনির্ধারিত সূচির ব্যাপারে কারো কোন প্রশ্নই আর টেকে না।

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী টি-টোয়েন্টি ম্যাচ দুটি আগামী ১৭ ও ১৮ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি হচ্ছে না, প্রথম ম্যাচটিও একদিন এগিয়ে আনা হয়েছে। মঙ্গলবার মিরপুরে অনুষ্ঠিত হবে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি।

অনেকটা আশাহত হয়ে ক্রিকেট আয়ারল্যান্ডের এই হাই পারফরম্যান্স পরিচালক জানান, ‘এটা দুর্ভাগ্যের যে একটি টি-টোয়েন্টি ছাড় দিতে হচ্ছে আমাদের। ক্যাটাগরি-২ ‘লাল তালিকা‘ হয়ে যেসব যাত্রীরা দেশে ফিরবে, তাদের জন্য কোয়ারেন্টিন বিধির মাত্রা বাড়িয়েছে আইরিশ কর্তৃপক্ষ। দেশে ফিরে তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।’

‘আমাদের ফিরতি যাত্রা সংযুক্ত আরব আমিরাত হয়ে। কাজেই আমাদের স্কোয়াডকেও এই নিয়মের আওতায় পড়তে হবে, সেটা ওখানে বিরতি দিয়ে হোক বা শুধু ট্রানজিট হয়ে। এ জন্য আমাদের আমাদের ফেরার পথ বদলাতে হবে, লাল তালিকায় নেই, এমন কোনো দেশ হয়ে ফিরতে হবে।’

পরিত্যক্ত প্রথম ওয়ানডে বাদে এখন পর্যন্ত একটি চারদিনের ম্যাচ ও তিনটি এক দিনের ম্যাচ খেলেছে আইরিশরা। বাংলাদেশ সফরে জয়ের মুখ দেখতে পঞ্চম ম্যাচে মিরপুরে লড়ছে আয়ারল্যান্ড উলভস। চারদিনের ম্যাচে আড়াই দিনেই ইনিংস ব্যবধানে জয় সহ তিনটি একদিনের ম্যাচেও ব্যাট, বল আর জয় ছিল লাল সবুজের দখলে।