পোশাক শিল্পের আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পোশাক শিল্পের আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করে আমাদের এগিয়ে যেতে হবে৷ বাজার সম্প্রসারণ ও গ্রাহকের ক্রয় ক্ষমতা বাড়াতে দেশি ব্যবসায়ীদের বৈদেশিক অংশীদার খুঁজে নিতে হবে৷

রোববার (১৩ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘মেড ইন বাংলাদেশ উইক’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

বিশ্বে দেশীয় পণ্য ব্র্যান্ডিংয়ের লক্ষ্যে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজন করেছে এ ‘মেড ইন বাংলাদেশ উইক’।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তৈরি পোশাক শিল্পের উন্নয়নে ব্যবসায়ীদের দেয়া সরকারের সুবিধাগুলোর সুফল পাচ্ছে দেশের অর্থনীতি৷
কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে যুবকদের বিনা জামানতে ঋণের ব্যবস্থা করেছে আওয়ামী লীগ সরকার। রফতানি উন্নয়ন তহবিল তৈরি করা হয়েছে। করোনা মোকাবিলায় পোশাক শিল্পে আর্থিক প্রণোদনা দিয়েছে সরকার।

প্রথমবারের মতো ‘মেড ইন বাংলাদেশ উইক’ নামে মেগা এ আয়োজন চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। এ সময়ে ঢাকা অ্যাপারেল এক্সপো, শীর্ষ সম্মেলন, বাংলাদেশ ডেনিম এক্সপো, মেড ইন বাংলাদেশ ফটোগ্রাফি অ্যাওয়ার্ড, তৈরি পোশাক খাতের কর্মীদের জন্য মাস্টারকার্ড ওয়ালেট চালুকরণ, গ্রিন ফ্যাক্টরি ভ্রমণ এবং ফ্যাক্টরি, ফ্যাশন ও হেরিটেজ এক্সিবিশন করা হবে।