প্রচণ্ড গরমেও কামারের দোকানে জ্বলছে আগুন

মৌলভীবাজার প্রতিনিধি : প্রচণ্ড গরমেও কামারের দোকানে জ্বলছে আগুন। সেই আগুনের তাপে শরীর থেকে ঝরছে অবিরাম ঘাম।

মুখে প্রচণ্ড ক্লান্তির ছাপ। তার পরেও প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে তাদের কাজের ব্যস্ততা। শাণ দেওয়া দা, বটি, ছুরি ও চাকু সাজিয়ে রাখা হয়েছে দোকানে।

প্রতিবারের মতো এবারও পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে মৌলভীবাজারের কামারপাড়ার কামাররা ব্যস্ত সময় পার করছেন। কোরবানির ঈদ এলে সরগরম হয়ে ওঠে শহরের সবগুলো কামারের দোকান।

কোরবানির ঈদে কামারদের তৈরি দা, ছুরি-চাকু ও চাপাতিরই খুবই প্রয়োজন হয় পশু কোরবানির জন্য। শহরের পশ্চিমবাজার, বেরিরচর, কুসুমবাগ, সেন্ট্রাল রোড, চাঁদনীঘাট ও খেয়াঘাট ঘুরে দেখা যায় আগুনের তাপে ঘাম ঝরছে কামারের শরীর থেকে। ইস্পাত কঠিন হাত দুখানা সমস্ত শক্তি দিয়ে আঘাত করছে লোহার বস্তুতে। শক্ত আঘাতে বদলে যাচ্ছে লোহার ধরন। তৈরি হচ্ছে মাংস কাটার বিভিন্ন ধরনের সরঞ্জাম।

অনেকেই ইতিমধ্যে কোরবানির পশু জবাই ও মাংস কাটার জন্য চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের নতুন সরঞ্জামাদির অর্ডার দিচ্ছেন এবং কেউ কেউ পুরাতন সরঞ্জামাদি মেরামতের জন্য নিয়ে আসছেন কামারের কাছে।

প্রেমানন্দ্র দেব, কমলা দেব ও সুনিল দেব নামের কামাররা জানান, বিশেষ করে প্রতি বছরই কোরবানির ঈদকে ঘিরেই তাদের ব্যবসা জমে। এ সময় ঋণ করে হলেও লৌহজাত সামগ্রী (ইস্পাত-লোহা) এনে মাংস কাটার সরঞ্জাম তৈরি করা হয়। চাহিদাও থাকে অনেক।

দরদামের বিষয়ে তারা জানান, এখন কামারপাড়ায় প্রতি পিস ছুরি ১০০-১৫০, চাপাতি ৫০০-৬০০, দা ৪০০-৫০০, বটি দা ৫০০ ও পশু জবাইয়ের বড় চুরি ৫০০-৬০০টাকায় বিক্রি হচ্ছে। তবে লোহা থেকে ইস্পাতের সরঞ্জামের দাম বেশি।

তারা আরো জানান, মাংস কাটার বা চামড়া ছাড়ানোর ছোট-বড় ৮ থেকে ১০ ধরনের ছুরি-চাকু তৈরি করে থাকেন তারা। প্রকারভেদে ৫০ টাকা থেকে দেড় হাজার টাকা পর্যন্ত বিক্রি করে থাকেন সেসব সরঞ্জাম।