প্রিয় নেতা শামছুল হক চৌধুরীর বিকল্প কোথায়।

মোক্তার হোসেন সরকার: “মোর নাম এই বলে খ্যাত হোক, আমি তোমাদের-ই লোক”। রাজনৈতিক যে কোন মিটিংয়ে দাঁড়িয়ে প্রায়ই তিনি কবি গুরুর কবিতার এ চরণ দুটো উচ্চারণ করতেন। না। তাঁর এই কবিতার চরণ উদ্ধৃতি বৃথা যায়নি। সত্যিই তিনি মানুষের ভালবাসা পেয়েছেন। পেয়েছেন মানুষকে ভালবাসতেন বলে। তাঁর সান্নিদ্ধে এসে ভালবাসা শিক্ত হয় নি, তেমন মানুষ অন্ততঃ ধরলার উত্তর পাড়ে খুঁজে পাওয়া দায়। যে জন সকলকে ভালবাসতে পারেন; তাকে ভালো না বেসে উপায় কী থাকে (?) পথে ঘাটে অফিস আদালতে যেখানেই তার সাথে কারো দেখা হত, দু’ হাত বাড়িয়ে কাছে টানতেন । বয়ঃজেষ্ঠ্যতার কারনে তুই বলেই বলতেন বেশি। আর ‘তুই’ শব্দটাতেই থাকতো যেন জাদুর কাঠি। বিনম্্র শ্রদ্ধায় আপ্লুত হতো সবাই। পথে-ঘাটে দেখা না পেলে কেউ তাঁর বাড়িতে দেখা করতে গেলে শুধু মুখে ফিরে এসেছেন এমনটা হয়তো নেই। আর এজন্য তাঁর সহধর্মিনী নূরজাহান বেগমকেও করতে হতো বাড়তি পরিশ্রম।

তাঁর ছিলো এক বর্ণাঢ্য জীবন। প্রকৃতি-সৃষ্টির বিধানে যেভাবে সকলকে ছেড়ে চলে যেতে হয় এক অজানা জগতে। গত ৭ মে ২০০৮ তারিখে তিনিও সেই বর্ণাঢ্য জীবন শেষে চলে গেছেন পরলোকে । কারো শূণ্যতায় যেমন কিছু আটকে থাকে না কিন্তু যেভাবে চলার কথা তেমন ভাবেও চলেনা। তাই যার কথা এতোক্ষণ বলার চেষ্টা করা হলো সেই ব্যক্তির শূণ্যতাও বুঝিবা পূরণ হবার নয়। তিনি অন্য কেউ নন, দেশ বরেণ্য মরহুম শামছুল হক চৌধুরী।

তাঁর জন্ম হয়েছিল ৩০ শে জুন ১৯৩৬ খ্রিঃ ভূরুঙ্গামারী থানার বঙ্গঁ-সোনাহাট ইউনিয়নের গনাইরকুটি গ্রামে। পিতা: শরিফউদ্দিন আহম্মেদ মাতার নাম আছিয়া বেগম।

গনাইরকুটি প্রাথমিক বিদ্যালয়ে লেখা পড়া শুরু করে সোনাহাট মহারাজ শ্রীশচন্দ্রনন্দী মাধ্যমিক বিদ্যালয় এবং ১৯৪৪ এ ভূরুঙ্গামারী হাই স্কুল থেকে ম্যট্রিকুলেশন পাস করেন। ১৯৫১ সালে কারমাইকেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে ৫৬ সালে আনন্দমোহন কলেজ ময়মনসিংহ থেকে ¯œাতক লাভ করেন। ৫৭-৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে পড়া-লেখা করেন। কারমাইকেলে পড়ার সময়ে তিনি ভাষা আন্দোলনে সক্রিয় ভাবে জড়িয়ে পড়েন। ৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনী কাজের মাধ্যমে জড়িয়ে পড়েন রাজনীতিতে। ৫৮ সালে সোনাহাট হাইস্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ৫৯৭০ সাল পর্যন্ত ভূরুঙ্গামারী হাইস্কুলে শিক্ষকতা করেন। ৬৬-তে আইয়ুব বিরোধী (কপ) ভূরুঙ্গামারী থানা স্টিয়ারিং কমিটির অন্যতম সদস্যের দায়িত্ব পালন করেন। ৬৯’র গণ আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন। তাঁর পরিবারের প্রায় সদস্যই মুক্তিযোদ্ধা। কোন না কোন ভাবে তাঁরা মুক্তিযুদ্ধে অবদান রেখেছেন। তাঁর ভাতিজা বিশিষ্ট মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান মন্ডল এবং আহত মুক্তিযোদ্ধা আলমগীর সু-পরিচিতি। এছাড়াও তাঁর ছাত্রদের মধ্যে ওসমান গনি, মহিউদ্দিন আহম্মেদ, আব্দুল মজিদ, শামছুল আলম মতি, এটিএম মানিক, আবুল কাশেম, আব্দুল কাদের, বাচ্চু — প্রমূখ।

১৯৭০ সালে আওয়ামীলীগ প্রার্থী হিসেবে বিপুল ভোটে এমপি নির্বাচিত হন। ৭১-এ উত্তরা লের মুক্তিযুদ্ধের অন্যতম সাংগঠনিকের ভূমিকা পালন করেন। যুদ্ধে যোগদানের জন্য তিনি আটটি যুব-শিবির স্থাপনে অগ্রনী ভূমিকা রাখেন।

তিনি ৭২-এ এলাকার আইন-শৃংখলার উন্নতি এবং শরণার্থী পূর্ণবাসনে সদা সচেষ্ট থাকেন। তিনি ঐ বছর আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। ৭৫-এ কুড়িগ্রাম জেলা গভর্ণর মনোনীত হন।৭৭-৮২ পর্যন্ত সংকটকালে কুড়িগ্রাম জেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ৭০-৭৯ সাল পর্যন্ত তিনি তিন বার সংসদ সদস্য নির্বাচিত হন। দু’বার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।
শুধু শিক্ষকতা বা রাজনৈতিক অঙ্গনেই নয়, ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনেও ছিলো তার দৃপ্ত পদচারণা। তখন সংস্কৃতি চর্চার পাদপীঠ ছিলো ভূরুঙ্গামারী পাবলিক ক্লাব। সেসময়ে শাহাদৎ মাষ্টার, তমিজ মাষ্টার, আলম হোসেন সরকার, জয়নাল আবেদীন, হিরা সাহা, পিসি মুহাম্মদ আলী সরকার, ডাঃ গৌড় চন্দ্র রায়, মান্নান মাষ্টার, ছলিম মাষ্টার, দ্বীজেন্দ্রনাথ সাহা, ফণি ভূষণ সাহা, মধু সূদন সাহা, ম্যানেজার খলিলুর রহমান, আব্দুল জব্বার সরকার, রোস্তম আলী, সুরেন্দ্রনাথ দেব, (সকলের নাম এ মুহুর্তে স্মরণ করতে না পারায় দুঃখিত) প্রমূখ সংস্কৃতি সেবিদের সাথে তাঁর ছিলো নীবিড় সম্পর্ক। স্কুল-কলেজের মাঠ গুলো ছিলো মুখরিত। আজ ভূরুঙ্গামারীর সংস্কৃতিক অঙ্গনে বন্ধ্যা দশা। প্রভাষক সরকার রকিব আহম্মেদ জুয়েলের প্রচেষ্ঠায় নজরুল শিল্পকলা এ্যাকাডেমি চলছে কোন রকমে। কথিত যাত্রার নামে চলছে উদাম নৃত্য আর অবাধ জুয়ার আসর।

তাঁর জীবদ্দশায় আজকের মত মাদক সেবীর দৌরাত্ম ছিল না। ছিলনা চোরাচালানীদের এমন দাপট। ছিলনা দলের নামে চাঁদাবাজী। আজ হাইস্কুলের একজন ছাত্রও দলের নাম ভাঙ্গিয়ে চেয়ারম্যান-মেম্বার-ঠিকাদারদের কাছ থেকে অবলিলায় চাঁদা আদায় করছে। আজ সবকিছুই যেন বদলে গেছে এবং বদলে যাচ্ছে দ্রুতই।

থৈ পাচ্ছেন না প্রকৃত আদর্শবাদী স্থানীয় রাজনৈতিকরা। চৌদ্দ গোষ্ঠী যাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানে ঘোঁর বিরোধী; সেই সব পরিবার থেকে আগত অনেক একক ব্যক্তি আজ ক্ষমতাসীন আওয়ামীলীগে ওয়ার্ড-ইউনিয়ন এমনকি অন্য কোথাও শীর্ষপদ আকড়ে রয়েছে। রাজনৈতিক পালাবদল হলে দলে যাদের ছায়াও কখনও দেখা যাবে না। সবকিছুই যেন ছুটছে পাগলা ঘোড়ার মত। সে ঘোড়ার লাগাম ধরার যেন কেউ নেই। তাই বিদগ্ধজনদের প্রত্যাশা নতুন প্রজন্মের মধ্য থেকে আসবে নাকি শামসুল হক চৌধুরীর মত সুযোগ্য একজন নেতা। যার ছত্র ছায়ায় ক্ষনিকের তরে হলেও শান্তি পাবে বিদগ্ধজনের আত্মা!

সারা বিশ্বে বিভিন্ন পেশায় ছড়িয়ে আছে তার অসংখ্য ছাত্র/ভক্ত। তাইতো এক এগারোর সময় একজন মেজর তাঁকে যখন বাঁকা কথা বলেছিলেন তদুত্তরে তিনি বলেছিলেন, ‘মেজর সাহেব, আপনিতো একজন মেজর, আপনার মত মেজর-কর্ণেল ইত্যাদি পদের সামরিক অফিসার দিয়ে তিন ঘন্টার আহ্বানে আমি পাইলট হাই স্কুল মাঠ ভরে দিতে পারি’। এমন কথা শুধুমাত্র শামছুল হক চৌধুরীই বলতে পারতেন।