প্রেমটা ঘেঁটে গেছে তো গেছে এক্কেবারেই ভাবা বন্ধ করুন

আরে প্রেমটা ঘেঁটে গেছে তো গেছে। এক্কেবারেই ভাবা বন্ধ করুন “আমাদের ছিল যে দিন, তার সবটাই কি গিয়েছে, কিছুই নেই কি বাকি” টাইপ ডায়লগ। যা গেছে তা অবশ্যই যাক৷ প্রেম জীবনের একটা অংশ হতেই পারে তবে প্রেমকে জীবন ভেবে বসার কোন কারন নেই৷ ব্রেকআপের পর সব শিকেয় তুলে সন্ন্যাসি মার্কা মনোভাবটা ত্যাগ করুন৷ নিজেকে রি”পেয়ার” করতে জেনে নিন এইসব টোটকা।

১. কান্না পেলে কাঁদুন৷ খুব কাঁদুন,তবে তা শেষবারের মতো৷ মনে রাখবেন একই কারনে আপনাকে যেন আর দ্বিতীয়বার কাঁদতে না হয়৷

২.আর কোনোভাবেই ঐ ব্যাক্তির সঙ্গে যোগাযোগ করার চেষ্ঠা করবেন না। স্যোশাল মিডিয়া থেকে এক্সকে চিরতরে ভাগান৷সোশ্যাল মিডিয়া ব্রেক-আপের ক্ষেত্রে কাটা ঘা-য়ে নুনের ছিটে দিতে কিন্তু হামেশাই তৈরী৷ যদি সত্যিই সম্পর্কটা ভুলতে চান তবে ফেসবুক বা হোয়াটসঅ্যাপে এমন কোনো পোস্ট করবেন না যাতে মনে হয় আপনার ওপর দুখী আত্মা ভর করেছে৷ ডিপি স্ট্যাটাস দিয়ে এক্সের কাছে আপনার দুঃখ শো-অফ করতে যাবেন না৷দ্বিতীয়টি হলো, নিয়মিত প্রাক্তন প্রেমিক-প্রেমিকার প্রোফাইল ঘাটা ব্যাপারটা নিজের অভ্যাসে পরিণত করবেন না। বা এক্সের বর্তমান নিয়ে বেশি মাথা ঘামানোরও দরকার নেই৷ তার সাথে খামোখা নিজের তুলনা করে হিনমন্যতায় ভোগাটা বুদ্ধিমানের কাজ নয়৷ সে যেখানেই যাক, যার সাথেই সেলফি তুলুক, তাতে আপনার কী? আনফ্রেন্ড করুন। ভুলেও ওই প্রোফাইল খুলে দেখবেন না। মনে রাখবেন, আউট অফ সাইট, আউট অফ মাইন্ড।

৩. রিভেঞ্জ নেওয়ার মানসিকতা থেকে সরে আসুন। বদলা কখনও আপনাকে শান্তি দিতে পারবে না। বরং এসব ভেবে অজথা সময় নষ্ট করা না করাই ভালো৷ আখেরে আপনার লাভ কিছুই হবে না৷

৪. পুরনো সম্পর্কের টানে ঐ ব্যক্তির কথায় হঠাৎ করে দৈহিক সম্পর্কে জড়াবেন না। সম্পর্ক থেকে একবার বেরিয়ে এসে শুধুমাত্র যৌন সম্ভোগের জন্য মিলিত হবেন না। এতে সম্পর্ক কখনওই জোড়া লাগে না, উল্টে তার কাছে খুবই সহজলভ্য হয়ে যাবেন আপনি।

৫. নিজেকে খুব বেশি পরিবর্তন করতে যাবেন না। অর্থাৎ, বেমানান একটা হেয়ার কাট, অদ্ভুত এক ট্যাটু বা মদ, গাঁজা সিগারেট দিয়ে নিজেকে খুব কুল দেখানোর কোন কারন নেই৷ যা আপনি নন, তা সাজতে চেষ্টা করবেন না। তাতে শেষ পর্যন্ত ভালো থাকবেন না। বরং, একটু খুঁজে দেখার চেষ্টা করুন, আপনার হারিয়ে যাওয়া প্যাশনগুলোকে৷ স্বাভাবিক জীবনযাপন করুন৷
৬. একটা সম্পর্ক ভেঙে গেছে বলে রিপ্লেসমেন্টের জন্য আরেকটা সম্পর্কে জড়িয়ে পড়ার জন্য কোমর বেঁধে লাগবেন না। এতে ভুল মানুষের সঙ্গে জড়িয়ে পড়া আশঙ্কা থাকে। তাই, নিজেকে সময় দিন।

৭.সব কিছু ছেড়ে সন্ন্যাসী হওয়ার ভাবনাও ত্যাগ করুন। নির্লিপ্ত থেকে আপনি নিজে শান্তি পেলেও যারা আপনার খুব কাছের লোকজন, বিশেষত মা-বাবা— তাঁদের কষ্ট দেয়া হয়। এর চেয়ে কেরিয়র নিয়ে ভাবুন৷ কাজে দেবে৷লেখা লেখি করুন, বই পড়ুন, ঘুড়তে যান, ফ্রেন্ডসদের সাথে আউটিং করুন আর ফ্যামিলিকে সময় দিন৷ সর্বোপরি ভালো থাকুন৷ আর মনে রাখবেন যে কোনও যায়গা থেকেই আবর্জনা যত হাটাবেন তত ভালো থাকবেন৷ তা সে অফিস ডেস্কই হোক বা জীবন………….