ফকিরহাটে ভাতা কার্ড বন্টনে ইউপি সদস্যের বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ

ফকিরহাট প্রতিনিধি: বাগেরহাটের ফকিরহাটে ইউপি সদস্যের বিরুদ্ধে উঠে এসেছে স্বজনপ্রিতীর অভিযোগ। যেখানে সরকারী সহায়তা পাবার কথা অসহায়দের। সেখানে সুবিধা পাচ্ছে খোদ ইউপি সদস্যের ভাই-বোন সহ স্বচ্ছল ব্যক্তিরা। আর এমনি অভিযোগ উঠে এসেছে উপজেলার পিলজংগ ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য শেখ মোশাররফ হোসেন ওরফে মোশা মেম্বারের বিরুদ্ধে। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকের বরাতে জানা গেছে ইউপি সদস্য ক্ষমতাকে কাজে লাগিয়ে এমনি কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। নিজ পরিবার, আত্মীয় স্বজন ও পক্ষীয় লোকজনকেই ভাতা কার্ডের আওতায় সর্বপ্রথম আনেন তিনি। বুধবার (২১শে এপ্রিল) সরেজমিন অনুসন্ধ্যানে জানা গেছে ভাতা কার্ড বন্ঠনে হয়েছে ওলোট পালট।সামাজিক বেষ্টনির আওতায় যেসকল সুবিধাভোগীদের অগ্রাধিকার রয়েছে তারাই পড়েছে পিছনে।

আর যাদের অগ্রাধিকার পরে তারা পেয়েছে আগে। এমনই চিত্র উঠে এসেছে এই ইউপি সদস্য কর্তৃক ভাতা কার্ড বন্ঠনে। উপজেলার কাটাখালী বাস স্ট্যান্ড এলাকা।এই বাস স্ট্যান্ড পিলজংগ ইউনিয়ন পরিষদের অন্তর্ভুক্ত রয়েছে। এই বাস স্ট্যান্ডে প্রায় ২০ বছর যাবত ডিম সিদ্ধ বা শীতকালে ভাপা পিঠা বিক্রি করে সংসার চালান হাসিনা বেগম (৭০)। স্বামী জীবিত থাকলেও কোন কাজ করার মত শক্তি বা সামর্থ্য নেই তার। প্রায় ৮০ বছর বয়স নিয়ে শুয়ে থাকেন ঘরের এক কোণে।হাসিনা বেগমের দুই ছেলে সন্তান থাকলেও তাদের সংসারেই চলে টানাপোড়েন। তাই বাবা মার খরচ চালানোও তাদের পক্ষে অসম্ভব প্রায়। দিনে সর্বোচ্চ ১০০ টাকা লাভ করে সেটি দিয়ে স্বামীর চিকিৎসা, বাসা ভাড়া আর সংসারের খাওয়া দাওয়াতেই শেষ হয়ে যায়। আর এমতাবস্থায় হাসিনা বেগম ইউপি সদস্যের দারস্থ হয়েও কোন ফলাফল পাইনি। নিজে ফলাফল না পেয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের দিয়ে বলিয়েও কোন লাভ হয়নি।ভূমীহীনের ঘরতো দূরে থাক কোন প্রকার ভাতা কার্ডের আওতায় এখনো আসেননি এই বৃদ্ধা। তাছাড়া পিলজংগ ইউনিয়নের ব্যাংকের মোড় নামক স্থানে ছোট ঝুপড়ি দিয়ে কোনভাবে দাঁড়িয়ে চা বিক্রি করে মিঠু শেখ। মিঠু শেখ ৪ সন্তানের জনক। ৩ মাস আগে দোকানের সামনের একটু সড়ক দূর্ঘটনায় মারা যান তার স্ত্রী। বর্তমানে ৪ সন্তান নিয়ে ভাড়া বাড়িতে আছেন।দিনে সর্বোচ্চ ১৩০ টাকা লাভ পায় আবার কোনদিন মাত্র ৩/৪ কাপ চা বিক্রি হয়।

স্ত্রী থাকাকালীন ভূমীহীনদের জন্য বরাদ্ধকৃত ঘরের জন্য আবেদন করলেও করেছেন স্বামী/স্ত্রী দুজনেই।তবে মিঠু শেখ বলে,একসাথে অনেকেই জমা দিয়েছে,বাকীরা পেলেও মিঠু শেখের কপালে জোটেনি। মিঠু শেখ আরো বলেন,মাত্র ২বার দুই ঈদে ১০ টাকার চালের স্লিপ দিয়েছে।কিন্তু তারপর থেকে কোন প্রকার সহায়তা পায়নি সে।বারবার ইউপি সদস্য শেখ মোশাররফ হোসেন এর সরনাপন্ন হয়েও কোন লাভ হয়নি।তাই সরকারী সহায়তার আশায় ছেড়ে দিয়েছেন তিনি। টাউন নওয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পিছনে বাড়ি ডলি বেগম (৪০) এর। এলাকার বিভিন্ন স্থানে ঘুরে আগে ফিতা, চুরি বিক্রি করে সংসার চলতো তার। প্রায় বছর দুয়েক হল এখন সেটি করতে পারেন না। স্বামী আবুর শেখ ও ঘরে পরে আছে। খেয়ে না খেয়েই দিন কাটে তাদের। ডলি বেগম বলেন,ভূমীহীনদের জন্য বরাদ্ধকৃত ঘরের আবেদন করা হলে মোশা মেম্বার আমাদের নাম কেটে অন্য কাউকে দিয়ে দেই।পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার দারস্থ হলে ঘর পাবার আশায় বুক বাধেন তিনি। এর আগে ইউপি সদস্যের কাছে ভিজিডির কার্ড বা সরকারী সহায়তা চাইলে বিভিন্ন কথা বলে ঘুরিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলেন,প্রকৃতপক্কজে যারা পাবার যোগ্য তাদের না দিয়ে নিজ পরিবারের সদস্য,আত্মীয় এবং পক্ষীয় লোকদের ভাতা কার্ডের আওতায় আনছেন সবার আগে।এবং প্রায়জনই স্বচ্ছল।

এব্যপারে ইউপি সদস্য শেখ মোশাররফ হোসেনের সাথে কথা হলে তিনি বলেন,হাসিনা বেগমকে এমপি সাহেবের পক্ষ থেকে যে সহায়তা আসছে তা দেওয়া হয়েছে,কম্বল দেওয়া হয়েছে।তাছাড়া ভাতা কার্ড ও দেওয়া হবে পরবর্তীতে। পরিবারের ব্যক্তিদের কার্ড দেওয়ার প্রসংগে তিনি বলেন,আগে দিয়েছি এখন তাদের নামে কোন কার্ড নাই।

ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ বলেন,সামাজিক বেষ্টনীর আওতায় যারা অগ্রাধিকারবলে সুবিধা পাবার যোগ্য তাদের প্রাধান্য বেশি।তবে ভাতা কার্ড বন্টনে যদি কোন প্রকার গড়মিল পাওয়া যায় তবে কাউকেই ছাড় দেওয়া হবেনা।

ফকিরহাট উপজেলা একটি আধুনিক উপজেলাতে রুপান্তরিত হতে যাচ্ছে। আর এর একমাত্র বাধা হয়ে দাড়াচ্ছে দূর্নিতীগ্রস্থ ইউপি সদস্য/সদস্যরা।ইতিপূর্বে এই উপজেলায় বিভিন্ন দূর্নীতির দায়ে ৪ জন ইউপি সদস্য ও ১ জন ইউপি সদস্য-কে সাময়িক বহিষ্কার করা হলেও পরবর্তীতে তারা আবারো পূর্বের স্থানেই অধিষ্ঠিত হয়েছে। তবে সচেতন মহলের দাবী যদি সত্যতা পাওয়া যায় সেক্ষেত্রে পূর্ণ বহিষ্কার করা হলে ইউপি সদস্য / সদস্যরা দূর্নিতী করার সাহস পাবেনা।তাই দোষীদের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন সচেতন মহল।