ফ্রিজে রাখা মাছের স্বাদ ফিরিয়ে আনতে দুধ

ব্যস্ত জীবনকে স্বস্তি দিতে প্রযুক্তি যেন দু’ হাতে আশীর্বাদ করেছে আমাদের। এর অন্যতম একটি উদাহরণ ফ্রিজ বা রেফ্রিজারেটর। ঘরে রেফ্রিজারেটর থাকায় এখন আর প্রতিদিন বাজারে যেতে হয় না। সপ্তাহের বাজার একবারে করে রাখা যায় একসঙ্গে। সবজি, মাছ, মাংস সবকিছুই বেশ অনেকদিন পর্যন্ত টাটকা থাকে ফ্রিজে।

এতে একদিকে যেমন সময় বেচে যাচ্ছে অন্যদিকে কাজও সহজ হয়ে যায়। তবে মাছ, মাংস এক মাসের বেশি ফ্রিজে না রাখাই ভালো। এতে করে দীর্ঘদিন ফ্রিজে মাছ মাংস থাকলে কেমন যেন গন্ধ লাগে। আর স্বাদও চলে যায়। এই মাছ খেতে যেমন ভালো লাগে না তেমনি দেখতেও ভালো লাগে না।

তবে একটি উপাদান ব্যবহার করে মাছ বা মাংসের আসল স্বাদ-গন্ধ ফিরিয়ে আনতে পারেন। এজন্য আপনার প্রয়োজন হবে দুধ। ভাবছেন শুধু শুধু এতো দামী খাবার নষ্ট হবে। একদমই না, এজন্য আপনার খুব বেশি পরিমাণ দুধের প্রয়োজন হবে না। খুব সামান্যই দরকার পড়বে। আর একবার ব্যবহারের পর ব্যবহারিত দুধ ফেলে না দিয়ে আবার ফ্রিজে রেখে দিন। এটি আপনি দুই থেকে তিনবার ব্যবহার করতে পারবেন।

পদ্ধতিটি জেনে নেওয়া যাক

প্রথমে ফ্রিজ থেকে মাছগুলো নামিয়ে এর ঠান্ডা ছাড়িয়ে নিন। তারপর মাছ কেটে ভালোভাবে ধুয়ে নিন। এবার একটি পাত্রে কাঁচা দুধের সঙ্গে পানি মেশান। তারপর এতে মাছের টুকরোগুলো ভিজিয়ে রাখুন অন্তত ৩০ মিনিট। এরপর মাছের টুকরোগুলো স্বাভাবিকভাবেই আবার ধুয়ে ফেলুন। দেখবেন, তাজা মাছের মতই এর স্বাদ একদম ঠিক আছে, আর আঁশটে গন্ধও নেই।