বদলে যাচ্ছে সিটি করপোরেশন, ওয়াসা, পৌরসভা ও পরিষদ কর্তাদের পদবি

দেশের সকল সিটি করপোরেশন, ওয়াসা, পৌরসভা, জেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (২২ মার্চ) দেশের প্রতিটি বিভাগীয় কমিশনারের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়ে তাদের কাছ থেকে মতামত চেয়েছে স্থানীয় সরকার বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগে বৈঠকে করে পদের নাম পরিবর্তন করতে বিভিন্ন পদনাম প্রস্তাব করা হয়।

চিঠিতে বলা হয়, স্থানীয় সরকার বিভাগের প্রধান অফিসের নাম ও পদবির ক্ষেত্রে সরকারি পদ-পদবি সহকারী সচিব, উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিব যেন ব্যবহার না হয় সেক্ষেত্রে এসব নামের পরিবর্তে অন্য কোনো পদনাম ব্যবহার বিষয়ে করণীয় নির্ধারণের জন্য স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে গত ২০ মার্চ একটি সভা অনুষ্ঠিত হয়।

ঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা, রাজশাহী ওয়াসা, খুলনা ওয়াসার সচিব, উপসচিব, সহকারী সচিবের ক্ষেত্রে পর্যায়ক্রমে প্রস্তাবিত নাম জেনারেল ম্যানেজার, ডেপুটি জেনারেল ম্যানেজার ও অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার।

সিটি করপোরেশনের সচিব, উপসচিব, সহকারী সচিব, ওয়ার্ড সচিবের পদবির জন্য যথাক্রমে নির্বাহী কর্মকর্তা, ডেপুটি জেনারেল ম্যানেজার, সহকারী জেনারেল ম্যানেজার ও সহকারী প্রশাসনিক কর্মকর্তা প্রস্তাব করা হয়েছে।

পৌরসভার সচিবের ক্ষেত্রে পৌর নির্বাহী কর্মকর্তা, জেলা পরিষদের সচিবের পরিবর্তে নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদের সচিবের পরিবর্তে ইউনিয়ন প্রশাসনিক কর্মকর্তা পদনাম ব্যবহারের প্রস্তাব করা হয়েছে।

এমতাবস্থায় আগামী ৩১ মার্চের মধ্যে প্রস্তাবিত পদনাম বিষয়ে মতামত প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এই তারিখের মধ্যে তার মতামত পাওয়া না গেলে ধরে নেয়া হবে যে প্রস্তাবিত পদ লাভের বিষয়ে তার কোনো মতামত নেই বলেও চিঠিতে উল্লেখ করা হয়।