বন্ড সুবিধার অপব্যবহারঃ কারখানা সিলগালা

নিজস্ব প্রতিবেদক : বন্ড সুবিধার অপব্যবহারের দায়ে গাজীপুরের কোনাবাড়িতে ইলফাত এক্সেসরিজ নামের গার্মেন্টস এক্সেসরিজ কারখানা সিলগালা করেছেন শুল্ক গোয়েন্দারা।

শুল্ক গোয়েন্দার দলটি অনুসন্ধান করে বন্ড গুদামের স্থিতি অপেক্ষা ২০৩ টন কাঁচামাল কম পাওয়ায় বুধবার অভিযান পরিচালনা করে সিলগালা করে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, সরকার প্রদত্ত শুল্কমুক্ত সুবিধার ব্যাপক অপব্যবহার করেছে গাজীপুরের কোনাবাড়িতে ইলফাত এক্সেসরিজ নামের গার্মেন্টস এক্সেসরিজ কারখানাটি। প্রতিষ্ঠানটি বন্ড সুবিধায় আমদানিকৃত কাঁচামাল উৎপাদনে ব্যবহার না করে অবৈধভাবে অপসারণ করে। গোপন সংবাদের ভিত্তিতে দলটি গাজীপুরের কুদ্দুসনগর, কোনাবাড়িতে অবস্থিত ইলফাদ পলি প্যকেজিং অ্যান্ড এক্সেসরিজ প্রা. লি. এর বন্ড গুদামে মঙ্গলবার বিকেল ৫টায় অভিযান পরিচালনা করে।

সূত্র আরো জানায়, শুল্ক গোয়েন্দার দল ইনভেন্ট্রি করে বন্ড গুদামের স্থিতি অপেক্ষা ২০৩ টন কাচামাল কম পায়, যা ফ্যাক্টরি কর্তৃপক্ষ অবৈধভাবে অপসারণ করে খোলাবাজারে বিক্রি করেছে। অপসারণকৃত পণ্যের মধ্যে আছে ডুপ্লেক্স বোর্ড ৭৬ টন এবং পলি দানা ১২৭ টন, যার বাজার মূল্য প্রায় ২ কোটি ৪৬ লাখ টাকা। যেখানে শুল্ক করাদির পরিমাণ প্রায় ৭০ লাখ টাকা।

বন্ড প্রতিষ্ঠানটি কাঁচামাল দিয়ে রপ্তানিকারক গামেন্টস ফ্যাক্টরির জন্য এক্সেসরিজ (পলিব্যাগ, হ্যাংগার, ব্যাকবোর্ড, নেক বোর্ড ইত্যাদি) তৈরি করার শর্তে বিনা শুল্কে আমদানির বন্ড লাইসেন্স নেয়। কিন্তু দেখা যায়, কম প্রাপ্ত কাঁচামাল বন্ড সুবিধার অপব্যবহার করে খোলা বাজারে বিক্রি করা হয়েছে। এতে বন্ড লাইসেন্সের শর্ত ভঙ্গ হয়েছে, যা শাস্তিযোগ্য অপরাধ।

ফ্যাক্টরি কর্তৃপক্ষের বিরুদ্ধে শুল্ক আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানায় গোয়েন্দা সূত্র।