বাংলাদেশসহ ৫ দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা বাহরাইনের

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের কারণে বাহরাইনে বাংলাদেশসহ ৫ দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।এরইমধ্যে বাংলাদেশ দেশটির ‘লাল তালিকায়’ছিল।

সোমবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। এর আগে বাহরাইনের বার্তা সংস্থা বিএনএ-এ তথ্য জানিয়েছে।

তবে বাহরাইনের নাগরিক আর রেসিডেন্স ভিসাধারীরা নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না। তবে তাদেরকেও বাহরাইনের উদ্দেশে রওয়ানা দেওয়ার আগে পিসিআর টেস্ট করাতে হবে এবং বাহরাইনে পৌঁছানোর পর বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবে হবে অন্তত ১০ দিন।

বিএনএ’র খবরে আরও জানানো হয়েছে যে, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের নতুন ওয়ার্ক ভিসাধারীদের ক্ষেত্রে বলা হয়েছে, বাহরাইনে তাদের নিয়োগকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে সেখানে আবাসন নিশ্চিত হয়েছে মর্মে একটি চিঠি সংগ্রহ করতে হবে।

লাল তালিকাভূক্ত এসব দেশের মানুষ তো বাহরাইনে প্রবেশ করতে পারবেন না। তবে অন্যান্য দেশ থেকে যারা বাহরাইনে যাবেন তাদের ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। যারা টিকা নিয়েছেন এবং যারা টিকা নেননি তাদের সবার ক্ষেত্রেই একই নিয়ম প্রযোজ্য হবে।

নির্বাহী কমিটির সুপারিশ পাওয়ার পর দেশটির সরকার এ নিষেধাজ্ঞা জারি করলো। এছাড়া মহামারি করোনাভাইরাস মোকাবিলায় গঠিত ন্যাশনাল মেডিকেল টাস্কফোর্স ফর কমব্যাটিং দ্য করোনাভাইরাস ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষও এই নিষেধাজ্ঞার পরামর্শ দেয়।