বাংলাদেশের বিশ্বকাপ শুরু হচ্ছে আজ

বিশ্বকাপের উদ্বোধনী দিনেই আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ স্কটল্যান্ড। বিশ্বকাপের প্রথম পর্বে মাঠে নামার আগে বাংলাদেশ দলের একমাত্র লক্ষ্য সুপার টুয়েলভ তথা মূল পর্ব নিশ্চিত করা। সে লক্ষ্যে স্কটল্যান্ডের বিপক্ষে জয় দিয়েই শুরু করতে হবে টাইগারদের। এরপরের দুই প্রতিপক্ষ স্বাগতিক ওমান এবং বিশ্বকাপে নতুন আসা পাপুয়া নিউগিনি।

ওমানের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে বাংলাদেশ ও স্কটল্যান্ড নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামছে। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি-স্পোটর্স।

১৭ থেকে ২১ অক্টোবর পর্যন্ত বাছাই পর্বের খেলা হবে। পয়েন্ট টেবিলের সেরা দুই দল পরের পর্বে খেলবে।

বাছাই পর্বের ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। র‍্যাঙ্কিংয়ের‌ বিচারে ফেভারিট বাংলাদেশই।

এর আগে ২০১২ সালে বাংলাদেশ ও স্কটল্যান্ড মুখোমুখি হয়েছিল। অবশ্য সেবার জিতেছিল স্কটল্যান্ড। তবে, এবার বাংলাদেশ দল অনেকটা আত্মবিশ্বাসী। সর্বশেষ ১০ ম্যাচের সাতটিতে জয়ের স্বাদ পেয়েছে তারা। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেয়েছিল টাইগাররা। এই দুই পরাশক্তিকে হারানোর আগে জিম্বাবুয়ের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল টাইগাররা।

কিন্তু, দুটি প্রস্তুতি ম্যাচে হার বাংলাদেশের জন্য চিন্তার। শ্রীলঙ্কার কাছে ৪ উইকেটে এবং আয়ারল্যান্ডের কাছে ৩৩ রানে হেরেছিল বাংলাদেশ।

এমনিতে টি-টোয়েন্টি ফরম্যাটে আশানুরূপ ফল নেই বাংলাদেশের। ১১৩ ম্যাচে অংশ নিয়ে ৪১ ম্যাচ জিতেছে তারা। ৭০ ম্যাচে হেরেছে তারা। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।

বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, আফিফ হোসেন, নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, শরিফুল ইসলাম, মাহেদী হাসান, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।