বাংলাদেশের লড়াইয়ের পুঁজি মুশফিকের সেঞ্চুরিতে

ক্রীড়া প্রতিবেদক : উইকেটে থিতু হলেন প্রথম পাঁচ ব্যাটসম্যানের সবাই। কিন্তু ইনিংস বড় করতে পারলেন কেবল মুশফিকুর রহিম। টেস্ট সিরিজে তিনি সমালোচনার তিরে বিদ্ধ হয়েছিলেন বারবার। রঙিন পোশাকে জ্বলে উঠলেন প্রথম ম্যাচেই। করলেন দারুণ এক সেঞ্চুরি। যেটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেকোনো ফরম্যাটেই বাংলাদেশের কোনো ব্যাটসম্যানদের প্রথম সেঞ্চুরি। মুশফিকের অপরাজিত সেঞ্চুরিই বাংলাদেশকে এনে দিল লড়াইয়ের পুঁজি।

প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ২৭৮ রান। এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলাদের নিয়ে গড়া দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপের সামনে এটি বড় রান নয় মোটেই। তবে বোলাররা দারুণ কিছু করতে পারলে দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের প্রথম জয়টা অসম্ভব নয়!

কিম্বার্লির ডায়মন্ড ওভালে রোববার টস জিতে ব্যাটিং নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। মুস্তাফিজুর রহমান চোট নিয়ে ছিটকে গেছেন ম্যাচের আগেই। টসের সময় জানা গেল, প্রথম ম্যাচে খেলছেন না তামিম ইকবালও। বাদ পড়েছেন সৌম্যর সরকার। ওয়ানডে অভিষেক হয়েছে মোহাম্মদ সাইফউদ্দিনের।

ইমরুল কায়েসের সঙ্গে ইনিংস উদ্বোধন করতে নামেন লিটন দাস। দুজন শুরুটা করেছিলেন সতর্ক। দারুণ কয়েকটা চার হাঁকান লিটন। এর মধ্যে কাগিসো রাবাদাকে পুল করে মারা চারটা চোখে লেগে থাকার মতো। তবে ইনিংস বড় করতে পরেননি লিটন।ওই রাবাদার বলেই স্লিপে ফাফ ডু প্লেসির দারুণ ক্যাচে পরিণত হওয়ার আগে ২৯ বলে করেছেন ২১ রান।

৪৩ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর উইকেটে আসেন সাকিব আল হাসান। অন্য প্রান্তে ইমরুল এরপর বেশিক্ষণ টেকেননি। ডুয়ান প্রিটোরিয়াসের বলে উইকেটকিপার কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান। ৪৩ বলে ৪ চার ও এক ছক্কায় ইমরুল করেন ৩১ রান।

তৃতীয় উইকেটে জুটি বাঁধেন মুশফিক ও সাকিব। দুজন দলকে ভালোই এগিয়ে নিচ্ছিলেন। সাকিব ১৭ রানে পৌঁছে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন। সেই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম পাঁচ হাজার রান ও দুইশ উইকেটের ‘ডাবল’ স্পর্শ করেন। এর আগে সবচেয়ে দ্রুততম ২২১ ম্যাচে এই ডাবল ছুঁয়েছিলেন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার জ্যাক ক্যালিস। সাকিবের লাগল মাত্র ১৭৮ ম্যাচ!

তবে সাকিবও ইনিংস বড় করতে পারেননি। প্রোটিয়া স্পিনার ইমরান তাহিরের বলে হাশিম আমলাকে ক্যাচ দিয়ে ফেরেন সাকিব। ২৯ বলে ২ চারে বাঁহাতি ব্যাটসম্যান করেন ৪৫। তার বিদায়ে ভাঙে ৫৯ রানের তৃতীয় উইকেট জুটি।

অন্য প্রান্তে মুশফিক খেলছিলেন তার মতোই। সাকিবের বিদায়ের পরপরই অভিষিক্ত ডেন প্যাটারসনকে ছক্কা হাঁকিয়ে মুশফিক ফিফটি পূর্ণ করেন ৫২ বলে। তার নতুন সঙ্গী মাহমুদউল্লাহ শুরু থেকেই ছিলেন আক্রমণাত্মক। রাবাদার ১৪০ কিলোমিটার গতির একটি বলে হাঁকান দারুণ ছক্কা। তবে তিনিও ইনিংস বড় করতে পারেননি। প্রিটোরিয়াসের স্লোয়ারে ডেভিড মিলারের হাতে ক্যাচ দেওয়া মাহমুদউল্লাহ ২৭ বলে ৪ চার ও এক ছক্কায় করেন ২৬।

বাংলাদেশ দুইশ ছুঁয়েছিল ৩৯ ওভার ২ বলে। রান বাড়ানোর তাড়নায় ২১ বলে ১৯ রান করে রাবাদার বলে ফেরেন সাব্বির রহমান। পরের বলেই ২ রান নিয়ে মুশফিক পূর্ণ করেন সেঞ্চুরি। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করলেন মুশফিক। ২০১৫ সালে চট্টগ্রামে ওয়ানডেতে সৌম্য সরকারের ৯০ ছিল আগের সর্বোচ্চ। ১০৮ বলে সেঞ্চুরি করতে ১০টি চারের সঙ্গে ২টি ছক্কা হাঁকান মুশফিক। তার এটি পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি, ২০১৫ সালের নভেম্বরের পর প্রথম।

দলে ফেরা নাসির হোসেন দুই চার হাঁকিয়েই ৮ বলে ১১ করে ফিরেছেন। সেঞ্চুরি পর মুশফিকও ৮ বলে একটি চারের বেশি বাউন্ডারি মারতে পারেননি। শেষ ওভারে অভিষিক্ত সাইফউদ্দিনের একটি করে চার ও ছক্কায় বাংলাদেশ পায় ২৮৭ রানের সংগ্রহ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে এটিই বাংলাদেশের সর্বোচ্চ। ২০০৭ বিশ্বকাপে গায়ানায় ৮ উইকেট হারিয়ে করা ২৫১ ছিল আগের সর্বোচ্চ। সেই ম্যাচটা কিন্তু বাংলাদেশই জিতেছিল!

১১৬ বলে ১১ চার ও ২ ছক্কায় ১১০ রানে অপরাজিত ছিলেন মুশফিক। ১১ বলে একটি করে চার ও ছক্কায় ১৬ রান করেন সাইফউদ্দিন। ৪৩ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার রাবাদা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৫০ ওভারে ২৭৮/৭ (মুশফিক ১১৬*, ইমরুল ৩১, সাকিব ২৯, মাহমুদউল্লাহ ২৬, লিটন ২১, সাব্বির ১৯; রাবাদা ৪/৪৩, প্রিটোরিয়াস ২/৪৮, তাহির ১/৪৫)।