বাউফলে পাসপোর্ট প্রতারণার অভিযোগ

কহিনুর বাউফল (পটুয়াখালী) প্রতিনিধিঃ পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় এক যুবকের বিরুদ্ধে পাসপোর্ট প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। অসুদায়পায়ে অন্যের পাসর্পোটের ছবি পরিবর্তন করে নিজের ছবি বসিয়ে দেশ বিদেশ আসা যাওয়া করছেন ওই যুবক। যুবকের নাম সোহরব খাঁন। সোহরাব উপজেলার মদনপুর ইউনিয়নের চন্দ্রপাড়া গ্রামের মেনাজ উদ্দিন খানের ছেলে।
নাম প্রকাশ না করার শর্তে সোহরাবের এক সহকর্মী জানিয়েছেন, বরিশালের উজিরপুর উপজেলার গাববাড়িয়া গ্রামের তৈয়ব আলীর ছেলে সহিদ সৌদি আরবের রিয়াদে আল ফাহাদ কনস্ট্রাশন নামের একটি প্রতিষ্ঠানে চাকুরি করতেন। অপর দিকে বাউফল উপজেলার মদনপুরা ইউনিয়নের চন্দ্রপাড়া গ্রামের মেনাজ উদ্দিন খান ছেলে সোহরাব খান চাকরি করতেন সৌদি আরবের জিজান এলাকার আল নাহিদ কনস্ট্রাকশন নামের একটি প্রতিষ্ঠানে।

উজিরপুরের সহিদের সাথে তার প্রতিষ্ঠানের মালিকের সাথে বিরোধ হওয়ায় মালিক তার পাসর্পোট আটকে প্রাণ নাশের হুমকি দিলে তিনি (সহিদ) নিজেকে পুলিশের কাছে আত্মসমার্পন করেন। পড়ে সৌদি পুলিশ বাংলাদেশ দুতাবাসের মাধ্যমে দেশে পাঠিয়ে দেয়। অপর দিকে বাউফলের সোহরাব খানের সাথে তার প্রতিষ্ঠানের বিরোধ হলে তিনি তার পাসর্পোট ওই প্রতিষ্ঠানে ফেলে রেখে পালিয়ে রিয়াদে আসে। কিছুদিন পরে যোগদেন উজিরপুরের সহিদের পূর্বের প্রতিষ্ঠান আল ফাহাদ কনস্ট্রাশনে। সেখানে মালিকের সঙ্গে সোহরাবের সখ্যতা তৈরী হলে সোহরাবকে সহিদের পাসর্পোটটি দেয়। পরবর্তীতে সকল তথ্য অপরিবর্তিত রেখে অসুধপায়ে শুধু ছবিটা পরিবর্তন করেন সোহরাব।

অনুসন্ধানে জানা গেছে, ২০০২ সালে সোহরাব যখন সৌদি আরব যায় তখন দেশে সাধারণ (হাতে লেখা) পাসর্পোটের প্রচলন ছিল। এরপর যখন সরকার মেশিন রিডেবল পাসর্পোটের প্রচলন শুরু হয় তখন সোহরাব ছবি পরিবর্তন করা তার পূর্বের পাসপোর্ট জমা দিয়ে মেশিন রিডেবল পাসর্পোট নেয়। সম্প্রতী তিনি ওই পাসপোর্ট দিয়েই দেশে আসছেন। যার নম্বর- ঊঋ ০৯৪৯৪৭৭।আরোও জানা গেছে, মদনপুরা ইউনিয়নের ৮নং চন্দ্রপাড়া ওয়ার্ডের ভোটার তালিকার ৬৬১ নম্বরে দেখা যায়, নাম-সোহরাব খা, ভোটার নম্বর-৭৮০৪৫৯০০০৪৪৫, পিতা-মেনাজ উদ্দিন খান, মাতা-সূর্য্য বিবি, পেশা ব্যবসা, খনাবাড়ি চন্দ্রপাড়া বাউফল, পটুয়াখালী। অথচ বর্তমানে সোহরাব যে পাসর্পোটি ব্যবহার করছেন সেখানে তার বাবার নাম রয়েছে তায়েব আলী, মাতা-সোজো বিবি, গাববাড়িয়া উজিরপুর বরিশাল। দীর্ঘ বছর সৌদিআরব প্রবাস জীবন কাটিয়েছেন হাজী আবুল কালাম নামের এক ব্যাক্তি।তিনি বলেন, বিদেশের মাটিতে দেশের মান ক্ষুন্ন করেন এ ধরনের প্রতারক। এদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি দেওয়া উচিৎ। এ বিষয়ে সোহরাব খান বলেন, সৌদি আরবে এ রকম অনেক পার্সপোর্ট পরিবর্তন হয়, তারা শুধু ফিঙ্গার দেখে। ১৮ বছর ধরে সৌদি আসা যাওয়া করছি, কোন সমস্যা হচ্ছে না। পটুয়াখালী জেলা পাসপোর্ট অধিদপ্তরের উপসহকারী পরিচালক সুমনা শারমিন শাওন বলেন, একজনের পাসর্পোটের ছবি পরিবর্তন করে নিজের ছবি বসিয়ে দেশ বিদেশ আসা যাওয়া করা বড় অপরাধ। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।