বাজিমাত রোল্যান্ড-জোন্সের

ক্রীড়া ডেস্ক: রোল্যান্ড-জোন্সের অফস্ট্যাম্পে ওপরের বল ফরোয়ার্ড ডিফেন্সের জন্য এগিয়ে গিয়েও ব্যাট পিছনে টেনে ধরলেন ডিন এলগার। বল ততক্ষণে উইকেট রক্ষক জনি বেয়ারস্টোর হাতে। উইকেটের পিছন থেকে জোরালো আবেদন শুরু ইংল্যান্ড দলের। কিন্তু বোলার রোল্যান্ড-জোন্স নিশ্চুপ দাঁড়িয়ে! কি করবেন বুঝতে পারছেন না।

আম্পায়ার আলিম দার আউট হওয়ার পর প্রশ্ন করে বসলেন,আসলেই আউট? নিজেই বিশ্বাস করতে পারছিলেন না দ্বিতীয় ওভারের চতুর্থ বলে পেয়ে গেছেন প্রথম টেস্ট উইকেট। ডিন এলগার আম্পায়ারের সিদ্ধান্তে সন্তুষ্ট নন।

রিভিউয়ের আবেদন করলেন। আল্ট্রা এজে দেখা যায়, বল উইকেট রক্ষকের হাতে যাওয়ার আগে ব্যাটের আলতো স্পর্শ পায়। তাতেই বাজিমাত রোল্যান্ড-জোন্সের। সেই শুরু, এরপর আরও তিন উইকেট নিয়ে প্রোটিয়া শিবির একাই ধসিয়ে দেন ডানহাতি পেসার।

তার দূর্দান্ত বোলিংয়ে প্রথম ইনিংসে বড় হোঁচটের শঙ্কায় সফরকারীরা। ইংল্যান্ডের করা ৩৫৩ রানের জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে সংগ্রহ ৮ উইকেটে ১২৬ রান। প্রোটিয়ারা পিছিয়ে ২২৭ রানে। তেম্বা বাভুমা ৩৪ ও মর্নি মরকেল ২ রানে অপরাজিত থেকে ওভাল টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ করেছেন।

 

বোলিংয়ে ভালো করলেও ব্যাটিং ধসে প্রোটিয়ারা পিছিয়ে। ৪৭ রান তুলতেই তাদের অর্ধেক ব্যাটসম্যান সাজঘরে ফিরেন। ৬১ রানে পড়ল তাদের সপ্তম উইকেট। অষ্টম উইকেটে সর্বোচ্চ ৫১ রানের জুটি গড়েন কাগিসো রাবাদা ও তেম্বা বাভুমা। ব্রডের অসাধারণ এক ডেলিভারিতে শেষ বিকেলে ৩০ রানে আউট হন রাবাদা।

এর আগে বেন স্টোকসের সেঞ্চুরিতে ৩৫৩ রানের সংগ্রহ পায় ইংল্যান্ড। ৪ উইকেটে ১৭১ রানে প্রথম দিনের খেলা শেষ করে ইংল্যান্ড। কুক ৮২ ও স্টোকস ২১ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করেন। কুক বেশিক্ষণ টিকতে পারেননি। ৮৮ রানে আউট হন মরকেলের বলে। এরপর বেয়ারস্টো ৩৬ ও মঈন আলী ১৬ রানে আউট হলে একা হয়ে যান স্টোকস। শেষ দিকে ঝড়ো ব্যাটিং করে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছান স্টোকস।

বাঁহাতি স্পিনার মাহারাজের বলে ছয় মারতে গিয়ে ৯২ রানে ওয়াইড লং অনে ক্যাচ দিয়েছিলেন স্টোকস। ঠিকঠাক মতোই ক্যাচ ধরেছিলেন অধিনায়ক ফাফ ডু প্লেসি। কিন্তু শরীরের ভারসাম্য রাখতে পারেননি ডু প্লেসি। বাউন্ডারি রোপের ওপর তার শরীর স্পর্শ করায় ছয় রান পান স্টোকস। এক বল পরে লং অন দিয়ে ছয় মেরে পঞ্চম টেস্ট সেঞ্চুরির স্বাদ পান স্টোকস। শেষ পর্যন্ত ১১২ রানে আউট হন বাঁহাতি ব্যাটসম্যান। প্রোটিয়াদের হয়ে ৩টি করে উইকেট নেন মর্নি মরকেল ও কাগিসো রাবাদা। ২টি উইকেট নেন ফিল্যান্ডার।