বাবর কি আজ ঘুরে দাঁড়াতে পারবেন?

খেলা ডেস্কঃ পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে রান নেই। তবুও আইসিসি র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে নামানো যায়নি তাকে।

বাকিদের সঙ্গে বাবরের ব্যবধানটা ঠিক অতটাই বেশি ছিল। অবশ্য তাতে ভারতের শুভমান গিলের না থাকাও কিছুটা প্রভাব ফেলেছে। তবে সবকিছু পাশ কাটিয়ে পাকিস্তানি অধিনায়কই তো ওয়ানডের সেরা ব্যাটার।

সেই বাবর আজমই কিনা ভারতের বিপক্ষে বিবর্ণ। যার ব্যাটে ভর করে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে বড় স্কোরের স্বপ্ন দেখছে পাকিস্তান। সেই বাবরই কিনা ধারাবাহিকভাবে ব্যর্থ! পাকিস্তান অধিনায়ক এখন পর্যন্ত ৭টি ওয়ানডে খেলেছেন ভারতের বিপক্ষে। ৬ ইনিংস ব্যাট করে তুলেছেন মাত্র ১৬৮ রান, ম্যাচপ্রতি গড়ে ২৮। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে আজ বাবর রান পাবেন তো?

আট বছরের ওয়ানডে ক্যারিয়ারে বাবর যে ১৪টি দলের বিপক্ষে খেলেছেন, তার মধ্যে সবচেয়ে কম গড় ভারতের বিপক্ষে। ৩০ এর নিচে গড় আছে আর কেবল আয়ারল্যান্ডের বিপক্ষে। ইউরোপিয়ান প্রতিপক্ষের বিপক্ষে পাক অধিনায়ক খেলেছেন ১ ম্যাচ। তাতে রান করেছেন ২৯।

আগের দুই ম্যাচে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ১৫ রান করেছেন। আজ আবার ভারতের বিপক্ষে ম্যাচ। বাবর আজমের কাছে তাই সংবাদ সম্মেলনে বারবারন উঠে এসেছে রানের প্রসঙ্গ।

বাবর নিজেও আশাবাদী এই ম্যাচে পরিবর্তন আসবে, ‘আমার বিশ্বকাপ যেভাবে হওয়ার কথা, এখন পর্যন্ত সেভাবে হয়নি। আশা করছি, সামনের ম্যাচে আপনারা কিছুটা পার্থক্য দেখবেন।

আমার বিশ্বকাপ যেভাবে হওয়ার কথা, এখন পর্যন্ত সেভাবে হয়নি। আশা করছি, সামনের ম্যাচে আপনারা কিছুটা পার্থক্য দেখবেন। আর ভারতের বিপক্ষে আমরা শুধু বিশ্বকাপেই খেলে থাকি। দুই

ম্যাচের মধ্যে লম্বা বিরতি থাকে। এটার (ভালো না খেলা) কারণ বোলার বা অন্য কিছু নয়। কখনো কখনো আমি নিজের ভুলের কারণেই আউট হয়ে যাই। চেষ্টা করছি যতটা সম্ভব কম ভুল করার।

ভারতের বিপক্ষে বাবর আজমের সর্বোচ্চ রানের ইনিংস ২০১৯ বিশ্বকাপে ৪৮ রানের। সবশেষ সুপার ফোরের ম্যাচে দেশটির ক্রিকেট সমর্থকদের হতাশ করেছেন বাবর। কলম্বোতে ২ চারের সাহায্যে ২৪ বলে মাত্র ১০ রান করে সাজঘরে ফেরেন তিনি।

এখন পর্যন্ত ভারতের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৬ ইনিংসে ব্যাটিং করে বাবর পাননি কোন শতক বা অর্ধশতক। রোহিত শর্মাদের বিপক্ষে বাবরের সর্বোচ্চ রান ৪৮। সেটাও ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপে।
ওয়ানডেতে ভারতের বিপক্ষে তার ইনিংসগুলো যথাক্রমে ৮, ৪৬, ৪৭, ৯, ৪৮ এবং ১০ রানের। বিশ্বকাপের বড় মঞ্চে এবার নিশ্চয় এই সংখ্যাগুলোকে বড় করতে চাইবেন বাবর আজম।