বাসভাড়া বেশি নিলে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি বাসভাড়া আদায় করা হলে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সোমবার (৮ আগস্ট) সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বজুড়ে সৃষ্ট সংকটময় পরিস্থিতির কারণে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। বিশ্ববাজারে জ্বালানির দাম কমলে বাংলাদেশেও সমন্বয় করা হবে।

তিনি বলেন, এটি নিয়ে (তেলের দাম বাড়ানো নিয়ে) যারা সমালোচনা করছেন, তাদেরকে বিশ্ববাজার পরিস্থিতির দিকে দৃষ্টি রাখতে হবে। বিএনপির হাঁকডাক করে কোনো লাভ নেই। মানুষকে বিভ্রান্ত না করে বিএনপিকে বিশ্ব পরিস্থিতির খবর রাখতে হবে।

জ্বালানি তেলের পর এবার বাসভাড়াতে বাড়তি টাকা গুনতে হচ্ছে সাধারণ মানুষকে। ইচ্ছেমতো যাত্রীদের ‘গলা কাটছেন’ পরিবহন শ্রমিকরা। জ্বালানি তেলের দাম বাড়ানোর পর বাসভাড়া বেড়ে যাওয়াকে সুযোগ হিসেবে দেখছেন তারা।

অন্যদিকে গ্যাসের দাম না বাড়লেও সিএনজিচালিত অটোরিকশার চালকেরাও ভাড়া হাঁকছেন ইচ্ছেমতো। বাদ নেই উবার, পাঠাও এর মতো রাইড শেয়ারের বাইক চালকরাও। এদিকে লঞ্চ মালিকরাও ১০০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব দিয়েছেন।

নগরীর ভেতরে সরকার নির্ধারিত বাসভাড়া ৩৫ পয়সা বেড়ে কিলোমিটার প্রতি নির্ধারিত হয়েছে আড়াই টাকা। কিন্তু কে শোনে কার কথা। যার কাছে যেমন পারছেন তেমনটাই নিচ্ছেন পরিবহন শ্রমিকরা। সেটি যে অন্যায় তা আবার স্বীকারও করেছেন কেউ কেউ। তবে দোষ দিচ্ছেন বাস মালিকদের।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। রোববার (৭ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মো. মনিরুল আলম ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার জায়গায় ২ টাকা ২০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ০৫ পয়সার স্থলে ২ টাকা ৪০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা নির্ধারিত হলো।